আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০১৭, বুধবার |


kidarkar

নারীদের পাশে ডিএসই: ঘটা করে দিবস পালন


dse_Naridayশেয়ারবাজার রিপোর্ট: বিশ্ব নারী দিবস উপলক্ষে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) একটি কর্মসূচী পালন করে। ‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ শীর্ষক কর্মসূচীটি ৮ মার্চ ২০১৭ বিশ্ব নারী দিবস উপলক্ষে ডিএসই, আইএফসি এবং সিএসআর সেন্টার যৌথভাবে ডিএসই প্রাঙ্গনে পালন করে। ‘রিং দ্যা বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ কর্মসূচী প্রথম পালন করা হয় ২০১০ সালে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে।

কর্মসূচীতে বক্তারা বলেন- ব্যবসায়ে নীতিনির্ধারনী পর্যায়ে নারীর অংশগ্রহণ বাড়লে প্রাতিষ্ঠানের সার্বিক দক্ষতা বাড়ে। ব্যবসা সহ সব উন্নয়ন কর্মকান্ডের নীতিনির্ধারণী পর্যায়ে নারীর অংশগ্রহণ বাড়াতে হলে অবশ্যই নারীর জন্য সুযোগের সমতা নিশ্চিত করতে হবে এবং এর শুরুটা হতে হবে পরিবার থেকেই।

বক্তারা আরও বলেন- দেশের কর্পোরেট জগতে নারীদের অংশগ্রহণ আগের তুলনায় অনেক বেড়েছে। কর্পোরেট জগতের বিভিন্ন উচ্চ পদস্থ জায়গায় নারীরা তাদের প্রতিভার স্বাক্ষর রেখে চলেছে। বক্তারা নারীদের শুধু নারী হিসেবে নয় মানুষ হিসেবে বিবেচনা করার এবং নীতি নির্ধারনী পর্যায়ে পদসমূহে নারীদের আরও অংশগ্রহণের সুযোগদানে আহ্বান জানান।

একইসাথে পুঁজিবাজারে নারীদের অংশগ্রহণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। যার ফলে দেশের অর্থনৈতিক উন্নয়নে পুরুষের পাশাপাশি নারীদের অবদান ফলপ্রসূ ভূমিকা পালন করছে। বাংলাদেশের কোম্পানিগুলোতে যেসব নারী সদস্য রয়েছে তাঁদের অধিকাংশই পারিবারিক ব্যবসা থেকে এসেছে এবং দক্ষতার সাথে ব্যবসা পরিচালনা করছে।

নারী দিবস উপলক্ষে কর্মসূচীতে বক্তব্য রাখেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও এম.পি সাবিয়া নাহার মূসা, মিসেস মনোয়ারা হাকিম আলী, ডিএসই’র পরিচালক রকিবুর রহমান, ডিবিএ’র প্রেসিডেন্ট আহমেদ রশীদ লালী, ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক জনাব কে. এ. এম. মাজেদুর রহমান, ডিএসই’র মহিলা ট্রেকহোল্ডার হোসনে আরা বেগম, আয়েশা ইকবাল দাদা সহ আরও অনেকে।

শেয়ারবাজারনিউজ/রু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.