আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ মার্চ ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

গরু নিয়ে গবেষণায় ডক্টরেট ডিগ্রি!

cowশেয়ারবাজার ডেস্ক: ভারতের হিন্দু পুণরুত্থানবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং-সেবক সংঘ বা আর এস এসের প্রধান মোহন ভগবতকে সাম্মানিক ডক্টরেট অফ সায়েন্স বা ডি. এস সি সম্মান দিতে চলেছে মহারাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়।

মি. ভগবতকে গো বিজ্ঞান চর্চায় তাঁর অবদানের জন্যই এই সম্মান জানানো হচ্ছে বলে জানিয়েছে মহারাষ্ট্র প্রাণী ও মৎস বিজ্ঞান বিশ্ববিদ্যালয়। আর এস এসের সদর দপ্তর যে নাগপুরে, এই বিশ্ববিদ্যালয়টিও সেখানেই অবস্থিত।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে ডিএসসি উপাধি দেওয়া হবে মোহন ভগবতকে। সংগঠনগতভাবে আরএসএস গো-রক্ষা কার্যক্রমে নিবিড়ভাবে যুক্ত। কিন্তু তার জন্যই কি সংঘ প্রধানকে এই সম্মান প্রদান?

প্রাণী ও মৎস্য বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. এ এস বান্নালিকার বলেন, তার নামটা ডি এসসি উপাধির জন্য সর্বসম্মতভাবে পাশ করেছে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিল…তিনি দেশীয় গো-প্রজাতিগুলিকে সংরক্ষণের জন্য যে অবদান রেখেছেন বা যা কাজ করেন, তার জন্যই এই সম্মান জানাচ্ছি আমরা।

ড. বান্নালিকা জানান, দেশীয় গো প্রজাতির সংরক্ষণ ছাড়াও ঐ খামারে গোমূত্র ও গোবরের উপযোগিতা নিয়ে নানা গবেষণা হয়। ভারতে গো-রক্ষার নামে আরএসএস সহ কট্টর হিন্দু গোষ্ঠিগুলোর বাড়াবাড়ি সাম্প্রতিক সময়ে বড় ধরণের উদ্বেগ তৈরি করেছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.