আজ: রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ইং, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মার্চ ২০১৭, শনিবার |



kidarkar

পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে ঢাকা ক্লিন: সবাইকে অংশগ্রহনের আহবান

dhaka cleanশেয়ারবাজার রিপোর্ট: পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন নিয়ে এগিয়ে যাচ্ছে ঢাকা ক্লিন। ঢাকা, বরিশাল, খুলনা, ময়মনসিংহ পেরিয়ে আগামী মাসে রংপুর ও গোপালগঞ্জে পরিচ্ছন্ন কার্যক্রম ও জনসচেতনতা তৈরিতে মাঠে নামছে ঢাকা ক্লিন। দিন যত যাচ্ছে ততই স্বেচ্ছাশ্রম দিয়ে দেশকে পরিচ্ছন্ন করে আন্তর্জাতিক মহলে তুলে ধরতে এগিয়ে আসছে নানা পেশাজীবীর মানুষ। ছাত্র, শিক্ষক, ব্যবসায়ী, গণমাধ্যম কর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ একত্রিত হয়ে ঢাকাসহ বিভিন্ন বিভাগে স্বত:স্ফূর্তভাবে পরিষ্কার পরিচ্ছন্ন কাজে নিজেকে নিয়োজিত করছে। গত কয়েক মাসে তারা রাজধানী ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান যেমন কেন্দ্রীয় শহীদ মিনার, হাতিরঝিল, লালবাগ কেল্লা, জাতীয় সংসদ প্রাঙ্গন, টিএসসি, সোহরাওয়ার্দী উদ্যান সহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পরিস্কার করেছে। গতকালও জাতীয় সংসদ ভবনের সামনে ঢাকা ক্লিনের ব্যানারে পরিষ্কার পরিচ্ছন্ন কাজে অংশগ্রহন করে শতাধিক নারী-পুরুষ।

‘পরিচ্ছন্ন শুরু হোক আমার থেকে’ এই স্লোগানকে সামনে রেখে সবাইকে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়তে ঢাকা ক্লিনে সম্পৃক্ত হওয়ার আহবান জানিয়েছেন সংগঠনটির প্রধান সমন্বয়ক ফরিদ উদ্দিন মিলন। গতকাল আমি নিজেও তাদের সঙ্গে পরিষ্কার পরিচ্ছন্নের কাজে অংশগ্রহন করি। কাজের ফাঁকে ফাঁকে কথা হয় ফরিদ উদ্দিন মিলনের সঙ্গে।dhaka clean 3

ফরিদ উদ্দিন জানান, দিন দিন ঢাকা ক্লিনে অংশগ্রহণকারীর সংখ্যা বাড়ছে। শুরুটা হয়েছিল ২০১৬ সালের ৩ জুন থেকে। সেই থেকে ঢাকা ক্লিনের সঙ্গে সম্পৃক্ত সবাই দেশকে সুন্দর রাখতে যেভাবে স্বেচ্ছাশ্রম দিয়ে যাচ্ছে তাতে মনে হচ্ছে অন্যান্যরা অংশগ্রহন করলে খুব শিগগিরই আমরা একটি পরিচ্ছন্ন বাংলাদেশ দেখতে পাবো। ইতিমধ্যে ঢাকা,বরিশাল,খুলনা,ময়মনসিংহ এই ৪টি বিভাগে আমরা কাজ করেছি। আগামী মাসে রংপুর বিভাগ ও ময়মনসিংহ জেলায় কাজ শুরু করবো। আমরা ঢাকা ক্লিনের পক্ষ থেকে সবাইকে অংশগ্রহন করার আহবান জানাচ্ছি। dhaka clean 2

ব্যক্তিগত এবং ফেসবুক যোগাযোগের মাধ্যমে গড়ে ওঠা এ সংগঠনটির সমন্বয়ক আরো জানান, ঢাকা ক্লিন সম্পূর্ণ নিজেদের অর্থায়নে পরিচালিত একটি অলাভজনক সচেতনতা সৃষ্টিমূলক সামাজিক সংগঠন। ঢাকা ক্লিন পরিষ্কার পরিচ্ছন্নতার প্রতি গুরুত্ব দিয়ে প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি বাংলাদেশকে তার সমহিমায় উজ্জ্বল দেখতে চায়। যার আলোকে প্রথমে ঢাকায় কাজ শুরু করলেও পরবর্তীতে তারা বিভাগীয় শহরগুলো পরিষ্কার করার কাজেও হাত দিয়েছে। বরিশাল, ময়মনসিংহসহ বিভিন্ন জায়গায় ইতিপূর্বে কাজ হয়েছে। এখন পরিকল্পনা মাফিক একের পর এক বিভাগ ও জেলা শহরে কাজ করার চিন্তা করছে সংগঠনটি। বিভাগগুলো পরিষ্কার হয়ে গেলে ঢাকা ক্লিন প্রত্যেকটা বিভাগের অন্তর্গত জেলা পরিষ্কারে নেমে যাবে বলে তাদের মূল সমন্বয়কারী জানিয়েছেন। আর এভাবেই তারা একটি বাস্তবসম্মত কার্যকরী পরিকল্পনা মাথায় নিয়ে জেলা শহর থেকে থানা, থানা থেকে ইউনিয়ন, ইউনিয়ন থেকে গ্রাম, গ্রাম থেকে মহল্লায় বা পাড়ায় পাড়ায় তাদের পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান এবং সচেতনতা ছড়িয়ে দিতে চায়।

তাই প্রত্যেককেই নিজের দেশকে সুন্দর রাখতে নিজের ঘর থেকে শুরু করে পাড়া মহল্লায় পরিষ্কার পরিচ্ছন্ন কার্যক্রম শুরু করা উচিত বলে জানান ফরিদ উদ্দিন।

শেয়ারবাজারনিউজ/এস.কে.শাহজাহান

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.