আজ: শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ইং, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১১ মার্চ ২০১৭, শনিবার |



kidarkar

যে পানীয় হাড় মজবুত করে

bazarশেয়ারবাজার ডেস্ক: আমাদের দেহের কাঠামো তৈরি হয় হাড়ের মাধ্যমে। দেহের আকৃতি ধরে রেখে সঠিক পরিচালনার জন্য হাড়ের গুরুত্ব অনেক। অথচ এই হাড়কে আমরা তেমন গুরুত্ব দেই না। দেহের সুস্থতার জন্য আমরা অনেক কাজ করি, অনেক ধরণের খাবার খাই। কিন্তু হাড়ের যত্ন তেমনভাবে নেওয়া হয় না। আর এই অযত্নের কারণে অল্প বয়সে হাঁটু ব্যথা, পা ব্যথা সহ অস্টিওপোরোসিস রোগ দেখা দেয়।

আপনি যদি মনে করেন হাড়ের যত্ন নেওয়ার জন্য আপনি অনেক তরুণ, তবে আপনি ভুল ধারনা করছেন। হাড় মজবুত করার জন্য প্রয়োজন নেই কোনো বয়সের, প্রয়োজন নেই বাড়তি কোনো যত্নের। একটি স্বাস্থ্যকর ডায়েট হতে পারে হাড় মজবুত করার পূর্ব শর্ত। এছাড়া একটি পানীয় আপনার হাড় মজবুত করার পাশাপাশি সারাদিনে কাজের শক্তি যোগাবে। এই পানীয়টি তৈরির জন্য খুব বেশি কিছুর প্রয়োজন নেই। ঘরে থাকা উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন এই পানীয়টি।

যা যা লাগবে: ১.৫ কাপ পালং শাক ১/২ কাপ বিশুদ্ধ কমলার রস ২টি সবুজ আপেল কুচি ১ টুকরো আদা ১ টি শসা কুচি যেভাবে তৈরি করবেন: ১। আপেল কুচি করে ব্লেন্ডার বা জুসার মেশিনে দিয়ে দিন। এরসাথে পালং শাক কুচি করে মেশান। ২। এরসাথে শসার টুকরো, আদার টুকরো দিয়ে ব্লেন্ড করুন। ৩। এই মিশ্রণের সাথে কমলার রস মেশান। ৪। ঘন জুস পছন্দ না করলে এর সাথে কিছু পরিমাণ পানি মিশিয়ে নিন। পানি দিয়ে আবার ব্লেন্ড করুন। ৫। এই জুসটি প্রতিদিন সকালে পান করুন। কার্যকারিতা: পালং শাক ভিটামিন কে এর অন্যতম উৎস। এক কাপ পালং শাকে ১৮১ পারসেন্ট ভিটামিন কে রয়েছে যা প্রতিদিনের ভিটামিনের চাহিদা পূরণ করে থাকে।

২০০৩ সালের আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিসেন রিপোর্ট প্রকাশ করে ভিটামিন ডি ব্যস্কদের অস্টিওপরোসিস এবং অস্টিওম্যালাকিয়া রোগ প্রতিরোধ করে। কমলার রস দৈনিক ভিটামিন ডি এর চাহিদা পূরণ করে থাকে। শসাতে রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, মিনারেল, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং পটাসিয়াম। এটি সারাদিনের কাজের শক্তি দেওয়ার পাশাপাশি শরীরের ভিটামিন, মিনারেল, ক্যালসিয়ামের চাহিদা পূরন করে। সবুজ আপেল এবং আদা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.