আজ: বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ইং, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০১৭, রবিবার |

kidarkar

কেনা-বেচার যুদ্ধে সূচকের জয়

BAZARশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। গত কয়েক কার্যদিবস টানা উত্থানে পর আজ বাজারে সেল প্রেসার লক্ষ করা যায়। এদিন শুরু থেকে বাজারে মিশ্র প্রবণাতা থাকলেও শেষ ভাগে ক্রয় চাপে সূচকে উত্থানে ঘটে। ডিএসইতে লেনদেন করা ৩৩০ কোম্পানির মধ্যে ১৪৫টি কোম্পানির দর সংশোধন হয়েছে। অন্যদিকে ১৪৫টি কোম্পানির শেয়ার দর বৃদ্ধি পেয়েছে। আর এই কেনা-বেচার যুদ্ধে সূচকের জয় ঘটে। রোববার সূচকের পাশাপাশি লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৮৫ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক কার্যদিবস টানা উত্থানের ফলে আজ বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা দেখা যায়। শেষ দিকে বাজারে অন্যান্য খাতে সেল প্রেসার থাকা স্বত্ত্বেও সূচক বেড়েছে। শুরু থেকে অন্যান্য খাত গুলোতে বিক্রয় চাপ থাকলেও ব্যাংক, আর্থিক এবং বীমা খাতের ব্যপক আগ্রহ দেখা যায়। মাঝখানে মুনাফাভোগী বিনিয়োগকারীদের চাপ থাকলে বিনিয়োগকারীদের তিন খাতে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। তাই বাজারে ক্রয় চাপ অব্যাহত থাকে। পরিণতিতে সূচকে উত্থান ঘটেছে।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৫টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ২৮৫ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ১৮৫ কোটি ৩৬ লাখ ৩০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি ১৩ লাখ ৩৩ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৬৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৫টির, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৫৮ লাখ ৪০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.