আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ মার্চ ২০১৭, রবিবার |



kidarkar

ফেরাউনের ভাস্কর্য মিলল ৩০০০ বছর পর (ভিডিও)

pharaohশেয়ারবাজার ডেস্ক: মিসরের রাজধানী কায়রোর শহরতলী মাটি খুঁড়ে ফেরাউনের (প্রাচীন মিসরের শাসক) দুটি ভাস্কর্য উদ্ধার করা হয়েছে। এগুলো প্রায় তিন হাজার বছরের পুরনো বলে জানিয়েছেন প্রত্নতাত্ত্বিকরা।

স্থানীয় সময় বৃহস্পতিবার কায়রোর মাত্তারিয়া জেলা থেকে ভাস্কর্যগুলো পাওয়া যায়। এলাকাটি প্রাচীন মিসরের হেলিওপোলিস শহরের রাজধানী ছিল। ভাস্কর্যগুলোর একটি উদ্ধার করা হয়েছে প্রাচীন মিসরের শাসক দ্বিতীয় রামসেসের মন্দিরে প্রবেশদ্বারের সামনে থেকে। আট মিটার উচ্চতার ভাস্কর্যটি কোয়ার্টজ পাথর দিয়ে খোদাই করা। ভাস্কর্য কার, তা নিশ্চিত হতে পারেননি বিশেষজ্ঞরা। তবে সেটি দ্বিতীয় রামসেসের আদলে তৈরি বলে ধারণা করা হচ্ছে। চুনাপাথর দিয়ে তৈরি অন্য ভাস্কর্যটি সেতি-২-এর। ধারণা করা হচ্ছে, মিসরের ১৯তম রাজবংশের সময়ে তৈরি এগুলো। রাজবংশটি ১৩১৪ খ্রিস্টপূর্ব থেকে ১২০০ খ্রিস্টপূর্বের মধ্যে মিসর শাসন করেছে। দ্বিতীয় রামসেস ৬৬ বছর (১২৭৯-১২১৩) সেখানকার শাসক ছিলেন।

জার্মানি ও মিসর পরিচালিত যৌথ একটি প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানে ওই ভাস্কর্য দুটি উদ্ধার করা হয়। অনুসন্ধানে অংশ নেয়া মিসরীয় দলের প্রধান আয়মান আসমায়ি জানান, ভাস্কর্য দুটি প্রাচীন হেলিওপোলিস শহরের গুরুত্ব তুলে ধরেছে। শহরের অনেক বাসিন্দা এর (প্রাচীন মিসরীয়দের সূর্য দেবতা) পূজা করত।

অনুসন্ধানকারীরা পুরো মূর্তিটি মাটির নিচ থেকে তোলার চেষ্টা করছেন। এর পর সেটি অন্য জায়গায় নিয়ে সংস্কার করা হবে বলে জানান অনুসন্ধানে অংশ নেয়া জার্মান দলপ্রধান।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.