আজ: রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১ইং, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ মার্চ ২০১৭, সোমবার |



kidarkar

পূবালী ব্যাংকের মুনাফা ৫৩ শতাংশ কম: ২ বছর পর স্টক ডিভিডেন্ড

শেয়ারবাজার রিপোর্ট: ৩১, ডিসেন্বর ২০১৬ সমাপ্ত বছরে পূবালী ব্যাংক লিমিটেডের মুনাফা আগের বছরের তুলনায় ৫৩ শতাংশ কমেছে। আর এ সময়ে ব্যাংকটি ক্যাশ ডিভিডেন্ডের পাশাপাশি ২ বছর পর স্টক ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে। আলোচিত বছরের জন্য ক্যাশ ডিভিডেন্ড ৫ শতাংশ এবং ৮ শতাংশ স্টক ডিভিডেন্ড।

এর আগের ২ বছর অর্থাৎ ২০১৫ সালে ১২ শতাংশ ক্যাশ এবং ইপিএস ৬ টাকা ৪৭ পয়সা। ২০১৪ সালে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড এবং ইপিএস ৭ টাকা ২০ পয়সা।

ব্যাংকটির অধিকাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে। তাদের কাছে ৪৫ দশমিক ৭৬ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে ২৪ দশমিক ২৪ শতাংশ শেয়ার রয়েছে। আর পরিচালকদের কাছে রয়েছে ২৮ দশমিক ৮৭ শতাংশ শেয়ার।

সমাপ্ত বছরের হিসাব নিরীক্ষায় ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছে ১ টাকা ৫৮ পয়সা এবং সলো ইপিএস ১ টাকা ৫২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ৩ টাকা ৩৪ পয়সা এবং সলো ইপিএস ছিল ৩ টাকা ২৯ পয়সা। এক বছরের ব্যবধানে ব্যাংকটির ইপিএস কমেছে ৫৩ শতাংশ।

অথচ ২০১৬ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা আগের বছরের চেয়ে ৫৩ কোটি টাকা বেড়েছিল। আলোচিত সময়ে পরিচালন মুনাফা হয়েছে ৭২০ কোটি টাকা। যা ২০১৫ সাল শেষে ছিল ৬৬৭ কোটি টাকা।

এদিকে মুনাফা কমলেও ২০১৬ বছরে ব্যাংকটির সম্পদ এবং অপারেটিং ক্যাশ ফ্লো বেড়েছে। আলোচিত সময়ে কনসলিডেট শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২৭ টাকা ৮৫ পয়সা এবং সলো এনএভি ২৮ টাকা ৫৬ পয়সা। যা এর আগের বছর ছিল ২৭ টাকা ৪৮ পয়সা এবং সলো এনএভি ছিল ২৮ টাকা ২৬ পয়সা।

আলোচিত সময়ে শেয়ার প্রতি কনসলিডেট নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ৮ টাকা ২৪ পয়সা এবং সলো ক্যাশ ফ্লো ১০ টাকা ৭৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৮৭ পয়সা এবং সলো ক্যাশ ফ্লো ২ টাকা ৭৩ পয়সা।

ব্যাংকটি আগামী ২৭ এপ্রিল সকাল সাড়ে ১০টায় পূবালী ব্যাংক অডিটরিয়ামে বার্ষিক সাধারণ সভা(এজিএম) করবে। আর এর জন্যে  রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৫ এপ্রিল।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.