আজ: বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ইং, ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ মার্চ ২০১৭, সোমবার |

kidarkar

কারেকশনের বাজারে মূলধন কমেছে ৬৮৬ কোটি টাকা

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। গত কয়েক কার্যদিবস টানা উত্থানে পর আজ বাজারে সেল প্রেসার লক্ষ করা যায়। এদিন শুরু থেকে বাজারে উত্থান থাকলেও ৩২ মিনিট পর বিক্রয় প্রেসার বেড়ে যায় ফলে সূচকে পতন ঘটে। এরই ধরাবাহিকতায় টানা ৫ কার্যদিবস পর পনতে বিরাজ করছে বাজার। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। সেই সঙ্গে কমেছে দৈনিক লেনদেন ও বাজার মূলধনের পরিমাণ। বাজার মূলধন আগের দিনের তুলনায় ৬৮৬ কোটি ৫৩ লাখ ৩ হাজার টাকা কমেছে। আর আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক কার্যদিবস টানা উত্থানের ফলে আজ বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেওয়ার প্রবণতা দেখা যায়। শুরু থেকে ব্যাংক ও মিউচ্যুয়াল ফান্ড খাতে বিনিয়োগকারীদের আগ্রহ থাকলেও অন্যান্য খাত গুলোতে ব্যাপক সেল প্রেসার লক্ষ করা যায়। তাই বাজারে সেল প্রেসার বেড়ে যায়। পরিণতিতে সূচকের পতন ঘটে।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ১ কোটি ৩৩ লাখ ১৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৬৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৫৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৮৫ কোটি ৪৯ লাখ ৬৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৮৪ কোটি ১৬ লাখ ৪৭ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৬৩৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬২ কোটি ৬৯ লাখ ১৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.