বড় পতনে শুরু সপ্তাহ

price...dawnশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের বিপর্যয়ে শেষ হয় লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ধীরে ধীরে পড়তে শুরু করে সূচক। এর ফলে সূচকে টানা পতনে শুরু হলো সপ্তাহ। রোববার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানি শেয়ার দর। আর টাকার অংকেও উভয় বাজারে কিছুটা কমেছে লেনদেন। চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার মধ্যে শেয়ারবাজারে চলছে সূচক পতনের খগড়। সূচক পতনের এ ধারা অব্যাহত থাকলে দেশের পুঁজিবাজার আবারও তলানির দিকে যাবে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৩০৫ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১০৫৬ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৫৯ পয়েন্টে। দিনভর ডিএসইতে মোট ২৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৯০টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৫৬ লাখ ৯৫ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই’র ব্রড ইনডেক্স ১.২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৩৪৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক অবস্থান করে ১০৬৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক অবস্থান করে ১৬৭১ পয়েন্ট। ওই দিন লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৬৮ লাখ ৭৯ হাজার টাকা। সে হিসেবে রোববার ডিএসইতে লেনদেন কমেছে ৭৮ কোটি ১১ লাখ ৮৪ হাজার টাকা বা ২১.২৫ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮০১৮ পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ১৪৫টির আর অপরিবর্তিত রয়েছে ২১টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৭ কোটি ১৭ লাখ ৪৩ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসই’র সিএসইএক্স অবস্থান করে ৮০৯০ পয়েন্ট। ওই দিন লেনদেন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৭৮ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৬ কোটি ৬০ লাখ ৭৩ হাজার টাকা বা ১৯.২০ শতাংশ।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top