আজ: রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১ইং, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০১৭, মঙ্গলবার |



kidarkar

বিশ্বের বৃহত্তম কালোযাদুর পণ্যের বাজার

Black Magicশেয়ারবাজার ডেস্ক: কালোযাদুর কথা শুনলেই আমাদের চোখে ভুতুড়ে পরিবেশের ছবি ভেসে ওঠে। দীর্ঘদিন থেকে মানুষ নিজের ইচ্ছা পূরণ করার জন্য এই বিদ্যার ব্যবহার করে আসছে। এই বিদ্যা কতটুকু ফলপ্রসু তা নিয়ে বিতর্ক থাকলেও এর উপরে অনেকেরই অগাধ আস্থা। কিন্তু তন্ত্র-মন্ত্রে ব্যবহৃত পণ্যের বাজার কোথায় সেটি জানেন কি?

পশ্চিম আফ্রিকায় এমন একটি বাজার রয়েছে, যেখানে বাদরের শুকনো মাথা, হরিণের মাথার খুলি, এমনকি কুমিরের দেহের কাঠামো পাওয়া যায়। আফ্রিকার টোগোর রাজধানী লোমেতে বাজারটি বসে। সেই বাজারটিকেই বিশ্বের বৃহত্তম তন্ত্র-মন্ত্রের বাজার বলা হয়।

সেখানে বিভিন্ন ধরনের পাখির হাড়ও পাওয়া যায়। জেনে অবাক হতে হয়, সেখানকার লোকেরা বাদরের শুকনো মাথাকে যৌনশক্তি বাড়ানোর জন্য কেনেন। এছাড়া পাইথনের চামড়া, হায়েনার মাথা, জীবিত ঈগলও পাওয়া যায় সেখানে।

৩৪ বছরের ফটোগ্রাফার এমানুএনলা গ্রিকো বাজারটি পরিদর্শন করছিলেন। তিনি বলেন, ‘আমি এমন একটি বাজার দেখেছি, যেখানে সবকিছু পাওয়া যায়।বিশেষ ধরনের প্রেমের ঘুট্টিও পাওয়া যায় সেখানে। আমি আশাই করিনি সেখানে গরুর শুকনো মাথাও পাওয়া যাবে। আপনি যখন সেখানে যাবেন, তখন মনে হবে আপনি একটি ভিন্ন জগতে প্রবেশ করেছেন।’

গ্রিকো জানান, টোগো একটি সুন্দর জায়গা। তবে তিনি কীভাবে সেই বাজারে ঘুরবেন তা তিনি বুঝতে পারছিলেন না। সেখানে মৃত পশুদের সাথে কাঠ দিয়ে তৈরি করা মানুষের দেহের কাঠামোও পাওয়া যায়। সেসব জিনিস ব্ল্যাক ম্যাজিকের জন্য ব্যবহার করা হয়।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.