আজ: শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১ইং, ২রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ মার্চ ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

এজিএমের এজেন্ডা প্রকাশ করেছে দুই কোম্পানি

Agm_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের সিঙ্গার বাংলাদেশ লিমিটেড এবং বীমা খাতের প্রাইম ইন্স্যুরেন্স ৩১, ডিসেম্বর ২০১৬ সমাপ্ত বছরের বার্ষিক সাধারণ সভার (এজিএম) এজেন্ডা ঘোষণা করেছে।

এজিএমে এজেন্ডাগুলো সংশ্লিষ্ট কোম্পানির শেয়ারহোল্ডারদের সম্মতি নিয়ে পাশ করতে হবে। আর এ সম্পর্কিত প্রতিবেদন এবং এজিএমের ভিডিও চিত্র নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড কমিশনের (বিএসইসি) কাছে জমা দিতে হবে। তবে শেয়ারহোল্ডাররা চাইলে সম্মতি না দিয়ে এজেন্ডা স্থগিত করতে পারেন। আর এ ক্ষমতাকে কেন্দ্র করে কিছু কিছু শেয়ারহোল্ডার সংশ্লিষ্ট কোম্পানির কাছে অনৈতিক ফায়দা লোটার চেষ্টা করে।

যদিও এজিএম সুষ্ঠুভাবে হচ্ছে কিনা দেখবাল করার জন্য কমিশনের একজন পর্যবেক্ষক পাঠানো নিয়ম।  কিন্তু বিএসইসি এ দায়িত্ব বর্তমানে পালন করছে না। মূলত নিরাপত্তা সঙ্কটে তারা এ দায়িত্ব পালন থেকে সরে এসেছে।

উল্লেখ্য বছরের এই একটা দিন শেয়ারহোল্ডাররা কোম্পানির ভাল মন্দ সম্পর্কে সংশ্লিষ্ট পর্ষদের সঙ্গে আলোচনা এবং বিভিন্ন পরামর্শ প্রদান করতে পারেন। এ সময় তারা কোম্পানির সম্পর্কিত নীতি নির্ধারণী সিদ্ধান্তের অনুমোদনে তাদের ভোটাদিকার প্রয়োগ করতে পারেন।  তাদের ভোটে সিদ্ধান্ত বাস্তবায়ন হবে।

সিঙ্গার বিডি: এজিএমের জন্য কোম্পানিটির ঘোষিত এজেন্ডাগুলো হলো: আলোচিত হিসাব বছরের পরিচালকদের ও নিরীক্ষকের প্রতিবেদন এবং নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন উপস্থাপন ও অনুমোদন। পর্ষদের সুপারিশ করা ডিভিডেন্ড অনুমোদন, পরিচালক নির্বাচন, ২০১৭ বছরের জন্য নিরীক্ষা প্রতিষ্ঠান নিয়োগ এবং তাদের পারিশ্রমিক অনুমোদন।  কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালকের মেয়াদ আরো ৫বছর বাড়ানোর সিদ্ধান্তের অনুমোদন।

৩৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ মে স্পেক্ট্রা কনভেনশন সেন্টার, গুলশান-১ সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ মার্চ।

কোম্পানিটি ৩১ ডিসেম্বর ২০১৬ সমাপ্ত অর্থবছরের জন্য ৭০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

সমাপ্ত অর্থবছরে সিঙ্গার বাংলাদেশের শেয়ার প্রতি আয় (ইপিএস) ৭.১২ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৫.৩৯ টাকা।

প্রাইম ইন্স্যুরেন্স: এজিএমের জন্য কোম্পানিটির ঘোষিত এজেন্ডাগুলো হলো: আলোচিত হিসাব বছরের পরিচালকদের ও নিরীক্ষকের প্রতিবেদন এবং নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন উপস্থাপন ও অনুমোদন। পর্ষদের সুপারিশ করা ডিভিডেন্ড অনুমোদন, পরিচালক নির্বাচন, নিরীক্ষা প্রতিষ্ঠান নিয়োগ এবং তাদের পারিশ্রমিক অনুমোদন এবং স্বতন্ত্র পরিচালক নিয়োগ অনুমোদন।

কোম্পানির ২১তম বার্ষিক সাধারণ সভা আগামী ৩০ মার্চ নিউ ইস্কাটনের বিআইএএম অডিটরিয়ামে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। এরজন্য রেকর্ড ডেট ছিল ১৪ মার্চ।

কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১৩ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা। এ সময়ে শেয়ার প্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.৩৯ টাকা।

শেয়ারবাজারনিউজ/

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.