আজ: মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ইং, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ মার্চ ২০১৭, শুক্রবার |



kidarkar

ক্রয় প্রেসারে সূচক বাড়লেও গতি কমেছে লেনদেনে

bazarশেয়ারবাজার রিপোর্ট: বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীর মধ্যে চাঞ্চল্যতা ফিরে এসেছে। যার কারনে গত সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৪ দিনই বাড়ছে সূচক পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর এই উত্থানের ফলে স্বস্তিতে সপ্তাহ পার করলো বিনিয়োগকারীরা। তবে ধারবাহিকতায় উত্থানের ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার কিছুটা পর্যবেক্ষণ করছেন। যে কারনে গত সপ্তাহে সূচকে কোন ধরণের নেতিবাচক প্রভাব পড়েনি বলে মনে করছেন বিশ্লেষকরা।

সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। তবে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। আর সূচক বাড়লেও এর মাত্রা ছিলো খুব বেশি। এদিকে সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি ৬৪ লাখ ৩৪ হাজার ৫৭৩ টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন কমেছে ৩.৪০ শতাংশ।

বাজারের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় বিনিয়োগকারীর মধ্যে আগ্রহ বাড়ছে। যার কারনে বাড়ছে লেনদেন। তবে ধারবাহিকতায় উত্থানের ফলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজার কিছুটা পর্যবেক্ষণ করছেন। যে কারনে গত সপ্তাহে চার কার্যদিবস সূচকে বড় ধরণের কোন প্রভাব পড়েনি বলে মনে করছেন বিশ্লেষকরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৯.৬৫ পয়েন্ট বা ০.৫২ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক কমেছে ১.১০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ ও ডিএসই ৩০ সূচক বেড়েছে ১০.০০ পয়েন্ট বা ০.৪৯ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৬১টি, কমেছে ১৪৩টি, অপরিবর্তিত রয়েছে ২৯টি  এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। এগুলোর উপর ভর করে মোট ৫ হাজার ১৮৮ কোটি ২১ লাখ ৭২ হাজার ৮৬৭ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ১ হাজার ৩৭ কোটি ৬৪ লাখ ৩৪ হাজার ৫৭৩ টাকা। যা আগের সপ্তাহে ৫ হাজার ৩৭০ কোটি ৬০ লাখ ৫১ হাজার ২৭৪ টাকা লেনদেন হয়েছিল। সে হিসেবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে মোট লেনদেনের পরিমান কমেছে ১৮২ কোটি ৩৮ লাখ ৭৮ হাজার ৪০৭ টাকা।

মোট লেনদেনের ৯২.২৯ শতাংশ এ ক্যাটাগরিভুক্ত, ৩.২৯ শতাংশ বি ক্যাটাগরিভুক্ত, ২.৭৬ শতাংশ এন ক্যাটাগরিভুক্ত এবং ১.৬৬ শতাংশ জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ৭৬.০০ পয়েন্ট ০.৭১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৭টি কোম্পানির। আর দর কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ২৭৮ কোটি ৩৫ লাখ ৭৭ হাজার ১৫ টাকার শেয়ার।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.