আজ: শনিবার, ২০ এপ্রিল ২০২৪ইং, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০১৭, রবিবার |

kidarkar

পুঁজিবাজারে অপ্রদর্শিত টাকা চায় বিএমবিএ

bmba & Muhitশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে বিনিয়োগ বাড়াতে অপ্রদর্শিত অর্থ চায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

সরকারের ভিশন-২০২১ বাস্তবায়নে বড় বড় প্রকল্পের তহবিল পুঁজিবাজার থেকে সংগ্রহ করা সম্ভব। তাই ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে অপ্রদর্শিত অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ দেওয়ার জন্য আবেদন করেছে বিএমবিএ।

সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে একটি আবেদন পেশ করেছেন সংগঠনের সভাপতি ছায়েদুর রহমান ও সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ।

এতে বলা হয়েছে, ২০১০ সালের বিপর্যয়ের পর নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে যাচ্ছে দেশের শেয়ারবাজার। রেগুলেটরি সীমাবদ্ধতার কারণে বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। এতে অন্য বিনিয়োগকারীদের আস্থা ও বিনিয়োগ কমে গেছে। দীর্ঘ মন্দার পর সাম্প্রতিক সময়ে এসে আমরা পুঁজিবাজারে কিছু গতি ফিরে পেয়েছি। আগামী অর্থবছরে অপ্রদর্শিত টাকা বিনিয়োগের সুযোগ দিলে সরকারের বড় বড় প্রকল্প বাস্তবায়নের জন্য তহবিল সংগ্রহ করা যাবে শেয়ারবাজার থেকেই।

এছাড়া মার্জিন লোনের প্রতিষ্ঠানের সুদ বাতিল, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিকে ১৫ শতাংশ কর রেয়াত সুবিধা, মার্কেট মেকারদের সমান কর আরোপ চেয়েছে বিএমবিএ। পাশাপাশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ওপর যে ১০ শতাংশ ক্যাপিটাল গেইন টেক্স রয়েছে, তা কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.