আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০১৭, রবিবার |



kidarkar

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

HSCশেয়ারবাজার ডেস্ক: এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। আটটি সাধারণ, একটি মাদ্রাসা ও একটি কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ শিক্ষার্থী।

সকাল ১০টায় পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১টা পর্যন্ত। বিকেলের পরীক্ষা হবে ২টা থেকে ৫টা পর্যন্ত। গতবার ছিল ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। গত বছরের তুলনায় এবার ৩৪ হাজার ৯৪২ জন কম।

প্রথম দিনে এইচএসসিতে অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্রের পরীক্ষা। আর মাদ্রাসার আলিমে অনুষ্ঠিত হবে কুরআন মাজিদ বিষয়ের পরীক্ষা।এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ লাখ ৩৫ হাজার ৬৯৭ জন। আর ছাত্রী ৫ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন। সারা দেশে মোট ২ হাজার ৪৯৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে পরীক্ষা শুরুর আগ মুহূর্তে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগে শহিদুল ইসলাম (১৮) ও গোলাম সরোয়ার (১৮) নামের দুই তরুণকে আটক করেছে গোয়েন্দা পুলিশ।

গত শুক্রবার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) একটি দল রাজধানীর মগবাজার নয়াটোলা মোড় এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করে।

পুলিশ জানিয়েছে, অপরাধীরা বিভিন্ন নামে ভুয়া আইডি খুলে ফেসবুক মেসেঞ্জার ও হোয়াটস এ্যাপের মাধ্যমে ভুয়া প্রশ্নপত্র সরবরাহ করে অবৈধভাবে অর্থ সংগ্রহ করে আসছিল। তাদের বিরুদ্ধে রমনা মডেল থানায় মামলা করা হয়েছে।

জানা গেছে, পরীক্ষার প্রথম দিন আজ সকালে এইচএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র, বাংলা (আবশ্যিক) প্রথমপত্র (ডিআইবিএস) এবং আলিমে কুরআন মাজিদের পরীক্ষা হবে। কারিগরিতে সকালে বাংলা-২ (১১২১) ও বিকেলে বাংলা-১ (১১১১) বিষয়ের পরীক্ষা হবে।

লিখিত পরীক্ষা শেষ হবে ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হবে ২৫ মে। এবার আট হাজার ৮৬৪টি প্রতিষ্ঠানের পরীক্ষা দুই হাজার ৪৯৭টি কেন্দ্রের মাধ্যমে অনুষ্ঠিত হবে। বিদেশে সাতটি কেন্দ্রে ২৭১ পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.