আজ: মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ইং, ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ এপ্রিল ২০১৭, রবিবার |

kidarkar

টানা তিন কার্যদিবস পতনে বাজার

bazarশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা তিন কার্যদিবস পতনে বিরাজ করছে বাজার। এইদিন শুরু থেকে অন্যান্য খাতে সামান্য ক্রয় প্রেসার থাকলেও ব্যাংক খাতের সেল প্রেসারে নামতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক, আর্থিক, সিমেন্ট এবং বীমা খাতে সেল প্রেসার ব্যাপক হরে বেড়ে যায় আর এ কারনেই সূচকে পতন ঘটে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।  রোববার সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৪১ কোটি টাকা।

রোববার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৯১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১০টির, কমেছে ১৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৪১ কোটি ৬ লাখ ৭২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৫৭১৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৯০ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৮১৭ কোটি ৪৮ লাখ ৩২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭৬ কোটি ৪১ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৬৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৪ কোটি ৩১ লাখ ৩৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.