আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ এপ্রিল ২০১৭, সোমবার |



kidarkar

উত্তর কোরিয়াকে একাই মোকাবেলা করব

donald-trumpশেয়ারবাজার ডেস্ক: চীন সহযোগিতা করুক বা না করুক উত্তর কোরিয়ার পক্ষ থেকে সৃষ্ট ‘হুমকি’ তার সরকার একাই মোকাবেলা করবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ব্রিটিশ পত্রিকা ফিনান্সিয়াল টাইমসকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “চীন যদি উত্তর কোরিয়াকে না থামায় তাহলে আমরাই থামাব। একথা আমি আজ আপনাদের বলে রাখলাম।”

তিনি চাইলেই যেকোনো সমস্যার সমাধান করে ফেলতে পারবেন কিনা- জানতে চাইলে ট্রাম্প বলেন, “অবশ্যই।”

চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের চলতি সপ্তাহে আমেরিকা সফরের কথা রয়েছে। সেই সফরের আগে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প আরো বলেন, “উত্তর কোরিয়ার ওপর চীনের ব্যাপক প্রভাব রয়েছে। উত্তর কোরিয়াকে সামলাতে চীন আমাদের সহায়তা করতেও পারে নাও করতে পারে। যদি চীন তা করে তাহলে তা বেইজিংয়ের জন্য ভালো হবে। আর না করলে তা কারো জন্য ভালো হবে না।

তবে উত্তর কোরিয়ার বিরুদ্ধে তিনি ঠিক কি ব্যবস্থা নিতে যাচ্ছেন সে সম্পর্কে তিনি বিস্তারিত কিছু জানাননি।

উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পরমাণু অস্ত্র কর্মসূচির বিরুদ্ধে মার্কিন সরকার গত বেশ কিছুদিন ধরে হুমকি দিয়ে যাচ্ছে। পিয়ংইয়ং শেষ পর্যন্ত আমেরিকার মূল ভূখণ্ডে পরমাণু অস্ত্র দিয়ে আঘাত হানার সক্ষমতা অর্জন করে ফেলতে পারে ভেবে ওয়াশিংটন শঙ্কিত।

আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার একমাত্র মিত্র চীন সম্প্রতি পিয়ংইয়ং-এর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রতিক্রিয়ায় দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে। ফেব্রুয়ারিতে চীন উত্তর কোরিয়ার কাছ থেকে কয়লা আমদানি করা বন্ধ করে দিয়েছে। এর ফলে পিয়ংইয়ং-এর বৈদেশিক মুদ্রা অর্জনের একটি বড় খাত বন্ধ হয়ে গেল।

কিন্তু এতটুকুতে খুশি নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি উত্তর কোরিয়ার বিরুদ্ধে আরো ব্যবস্থা নেয়ার জন্য চলতি সপ্তাহে চীনা প্রেসিডেন্টের ওপর চাপ সৃষ্টি করবেন। এ কাজে ট্রাম্প দ্বিপক্ষীয় বাণিজ্যকে হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারেন বলে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.