আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ এপ্রিল ২০১৭, মঙ্গলবার |



kidarkar

আইসিবি ইউনিট ফান্ডের ব্যবস্থাপনা পরিবর্তন করতে বিএসইসির নির্দেশ

sec icbশেয়ারবাজার রিপোর্ট: আইসিবি ইউনিট ফান্ডের ব্যবস্থাপনা পরিবর্তন করতে ইনভেষ্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কাছে চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। আগামী ৬ মাসের মধ্যে এ ফান্ডের ব্যবস্থাপনার দায়িত্বভার আইসিবির সাবসিডিয়ারি প্রতিষ্ঠান আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির কাছে হস্তান্তর করতে নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা রয়েছে। সম্প্রতি আইসিবির কাছে বিএসইসির এ সংক্রান্ত নির্দেশনা জারি করে চিঠি পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

জানা যায়, আইসিবি ফান্ড ম্যানেজার হিসেবে কোনো নিবন্ধিত প্রতিষ্ঠান নয়। তবুও এতোদিন ইউনিট ফান্ডের ম্যানেজার হিসেবে আইসিবি কাজ করে যাচ্ছে। যা আইন বহির্ভূত। কারণ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (মিউচ্যুয়াল ফান্ড) রুলস, ২০০১ এর ২৫ ধারায় বলা হয়েছে, যতক্ষণ না পর্যন্ত কোনো কোম্পানি বা স্ট্যাচুটরি বডি ফান্ড ম্যানেজারের জন্য বিএসইসির কাছ থেকে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড হিসেবে নিবন্ধন না নেবে ততক্ষণ পর্যন্ত কেউ ফান্ড ম্যানেজার হতে পারবে না। যেহেতু আইসিবির ফান্ড ম্যানেজার হিসেবে নিবন্ধিত নয় তাই এর ইউনিট ফান্ডের দায়িত্বভার সাবসিডিয়ারি প্রতিষ্ঠানকে নিতে হবে।

উল্লেখ্য, ৩০ জুন ২০১৭ পর্যন্ত আইসিবি ইউনিট ফান্ডটির আকার দাঁড়িয়েছে ৩ হাজার ৭০০ কোটি টাকা। এদিকে আগামী ৬ মাসের মধ্যে ফান্ডটির ব্যবস্থাপনা পরিবর্তনের পাশাপাশি বর্তমানে এর অবস্থা কি এবং প্রতি মাসে ফান্ডটির দায়িত্ব স্থানান্তরের ওয়ার্ক প্লান বিএসইসিকে জানাতে হবে।

এ ব্যাপারে আইসিবির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা শেয়ারবাজারনিউজ ডটকমকে জানান, আমরা বিএসইসির চিঠি পেয়েছি। বিএসইসির নির্দেশনা অনুযায়ী আইসিবি কাজ করে যাচ্ছে। আশা করা যাচ্ছে ৬ মাসের মধ্যে ইউনিট ফান্ডটির ব্যবস্থাপনার দায়িত্বভার আইসিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির কাছে হস্তান্তর করা হবে।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.