আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ এপ্রিল ২০১৭, বুধবার |



kidarkar

বাড়লো ব্যাক্তিগত ও ক্রেডিট কার্ডের ঋণের সীমা

Bangladesh-Bankশেয়ারবাজার ডেস্ক: ব্যাক্তিগত ও ক্রেডিট কার্ডের ঋণের সীমা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে জামানত ছাড়াই ক্রেডিট কার্ডের বিপরীতে সর্বোচ্চ ১০ লাখ টাকা এবং ব্যাক্তিগত ঋণে ২০ লাখ টাকা নিতে পারবে বলে এক প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে ব্যাংক জানায়, দেশের গ্রাহক সেবার পরিধি বেড়েছে। বেড়েছে মানুষের আয়। এসব বিবেচনা করে বাংলাদেশ ব্যাংক নতুন নির্দেশনা জারি করেছে ব্যক্তি পর্যায়ে ঋণ এবং ক্রেডিট কার্ডে।

জানা গেছে, ব্যাংকগুলো বর্তমানে ক্রেডিট কার্ড এবং পারসোনাল লোনে ঝুঁকছে। এসব খাতে বিনিয়োগ বেশি লাভজনক। যদিও এসব খাতে বিনিয়োগ খুব বেশি অর্থনীতি সহায়ক নয়। ক্রেডিট কার্ডে বিনিয়োগ ও পারসোনাল লোনকে অনুৎপাদনশীল খাত হিসেবে বিবেচনা করা হয়।

নতুন নিয়মে ক্রেডিট কার্ডের বিপরীতে ব্যাংকগুলো কোনো ধরনের জামানত ছাড়াই সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ দিতে পারবে। আর সহজে নগদ করা যায় এমন জামানত থাকলে ক্রেডিট কার্ডের বিপরীতে সর্বোচ্চ ২৫ লাখ টাকা ঋণ দেওয়া যাবে।

এতোদিন ক্রেডিট কার্ডের বিপরীতে জামানত ছাড়া সর্বোচ্চ পাঁচ লাখ টাকা এবং জামানত থাকলে সর্বোচ্চ ২০ লাখ টাকা ঋণ পাওয়া যেত।

ব্যক্তিগত ঋণসহ বিভিন্ন জিনিস কেনাকাটায় জামানতবিহীন ঋণসীমা তিন লাখ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে পাঁচ লাখ টাকা। আর জামানত নিয়ে এখন থেকে গ্রাহককে ২০ লাখ টাকা পর্যন্ত ব্যক্তিগত ঋণ দিতে পারবে ব্যাংকগুলো। যা এতেদিন ১০ লাখ টাকা ছিল।

বাংলাদেশ ব্যাংক এর আগে সর্বশেষ ২০০৪ সালে ক্রেডিট কার্ড ও ব্যক্তিগত ঋণসীমা নির্ধারণ করে দিয়েছিল।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.