ই-ব্যবসায় আরও কঠোর হচ্ছে কেন্দ্রীয় ব্যাংক

Bangladesh_Bank_Logo.svgশেয়ারবাজার রিপোর্ট: ই-ব্যাংকিং ও ই-কমার্সে লেনদেনের নজরদারি বাড়াতে আরো কঠোর হচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগে এ ধরনের ইলেকট্রনিক লেনদেন সংক্রান্ত প্রতিবেদন বানিজ্যিক ব্যাংকগুলোকে ত্রৈমাসিক ভিত্তিতে দিতে হলেও এখন থেকে মাসিক ভিত্তিতে দেয়ার জন্য নির্দেশনা জারি করা হয়েছে। ফলে, ই-ব্যবসায় কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রন আরও জোরদার হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আগামি মাসের জন্য ১৫ তারিখে এ প্রতিবেদন জমা দিতে হবে। এর পর থেকে প্রতি মাসের ১০ তারিখের মধ্যে মাসিক প্রতিবেদন জমা দিতে হবে। এ নির্দেশনা জারি হবার আগে, প্রতি তিন মাস পর পরবর্তি মাসের ১৫ তারিখের মধ্যে জমা দিতে হত।

১৩ এপ্রিল, সোমবার কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বিভাগের উপ-মহাব্যবস্থাপক বীরেন চন্দ্র দাশ সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

জানা যায়, এখন থেকে সকল তফসিলি ব্যাংকের ই-ব্যাংকিং ও ই-কমার্স সংক্রান্ত ব্যবসার বিবরনী বাংলাদেশ ব্যাংকের ওয়েব পোর্টালের মাধ্যমে পরিসংখ্যান বিভাগে প্রতি মাসে নিয়মিত পাঠাতে হবে। এসব তথ্য ব্যাংকের ‘Monthly Economic Trends’ পুস্তিকায় নিয়মিত প্রকাশ হচ্ছে। এ পুস্তিকার মান বাড়াতে এবং গবেষণার সুবিধার্থে এখন থেকে এসব বিবরনী মাসিক ভিত্তিতে নেয়া হবে।

মাসিক ভিত্তিতে তথ্য উপাত্ত কেন্দ্রীয় ব্যাংকে জমা পড়লে গবেষক ও বিশ্লেষকরা অর্থনৈতিক সূচকসমূহের গতিধারা সঠিকভাবে পর্যালোচনা করতে পারবে বলে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

 

শেয়ারবাজার/ও/তু

আপনার মন্তব্য

Top