আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

ভারতের পুঁজিবাজারে রেকর্ড

sensexশেয়ারবাজার ডেস্ক: ভারতের পুঁজিবাজারে সূচকের রেকর্ড হয়েছে। গতকাল সেনসেক্স এক সময়ে ৩০,০০৭ অঙ্কে পৌঁছে ভেঙে ফেলে সর্বকালীন রেকর্ড। যদিও এই উত্থান শেষ পর্যন্ত ধরে রাখতে পারেনি সূচক। তা সত্ত্বেও দিনের শেষে সেনসেক্স ২৯,৯৭৪.২৪ অঙ্কে থিতু হয়ে গড়েছে বাজার বন্ধকালীন সর্বকালের নজির। পিছিয়ে নেই নিফ্‌টিও। আগের দিনের থেকে ২৭.৩০ পয়েন্ট বেড়ে এই দিন পুরনো সব রেকর্ড ভেঙে বাজার বন্ধের সময়ে তা দাঁড়ায় ৯,২৬৫.১৫।

এই দিন বিশেষ করে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ এবং মারুতির শেয়ার দরের উল্লেখযোগ্য বৃদ্ধি সূচকের পারাকে উপরের দিকে ঠেলে তুলতে সাহায্য করেছে। রিলায়্যান্সের শেয়ারের দাম ৩.১৯ শতাংশ এবং মারুতির শেয়ার ৪.৪ শতাংশ বেড়ে যায়।

আজ বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্ক তার ঋণনীতি পর্যালোচনার ফলাফল জানাবে। নীতি ফিরে দেখতে বুধবার থেকেই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত পটেলের নেতৃত্বে শীর্ষ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি দু’দিনের বৈঠকে বসেছে। ঋণনীতিতে পটেল সুদ কমানোর পথে হাঁটেন কি না, সে দিকেও তাকিয়ে আছে বাজার।

এই দিন টাকার দামও গত ১৭ মাসের মধ্যে সর্বোচ্চ অঙ্কে ঠেকেছে। ডলারের সাপেক্ষে টাকার দাম এই দিন এক লাফে বেড়ে যায় ১৬ পয়সা। প্রতি ডলারের দাম এসে দাঁড়ায় ৬৪.৮৭ টাকা। ব্যাঙ্ক এবং রফতানিকারীদের তরফে ডলার বিক্রির জেরেই বেড়ে যায় তার জোগান। ফলে কমতে থাকে দাম। পাশাপাশি, টাকার উত্থানে ইন্ধন জুগিয়েছে শেয়ার বাজারের উত্থান। বিশেষ করে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি এ দিন শেয়ার কিনতে ভিড় করায় বেড়ে যায় টাকার চাহিদা ও তার দাম। কারণ, বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ভারতে ডলার বেচে টাকায় পরিণত করেই শেয়ার কেনে। পাশাপাশি, পাউন্ড ও ইউরোর সাপেক্ষেও বেড়েছে টাকার দাম। দিনের শেষে প্রতি পাউন্ডের দাম দাঁড়ায় ৮০.৯৭ টাকা (আগের দিন ছিল ৮১.৩০), ইউরো ৬৯.২৬ টাকা (আগের দিন ৬৯.২৮)। জাপানি ইয়েনের তুলনায় অবশ্য পড়েছে টাকা।

শেয়ারবাজারনিউজ/ম.সা

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.