আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

যে কারণে লুজারের শীর্ষে পূবালী ব্যাংক

pubali bankশেয়ারবাজার রিপোর্ট: আজ দেশের উভয় স্টক এক্সচেঞ্জে পূবালী ব্যাংকের শেয়ার দরে ব্যাপক পতন ঘটেছে। পরিণতিতে এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই লুজারের শীর্ষে অবস্থান করছে ব্যাংকটি।

এ বিষয়ে বাজার সংশ্লিষ্টরা বলছেন, ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ ক্যাশ এবং ৮ শতাংশ স্টক সহ মোট ১৩ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সুপারিশ করেছে ব্যাংকটির পরিচালনা পর্ষদ। এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গতকাল ৫ এপ্রিল। আর রেকর্ড ডেট শেষে আজ ব্যাংকটির প্রথম লেনদেন হয়েছে। ডিভিডেন্ড পেতে রেকর্ড ডেট পর্যন্ত যারা শেয়ার ধরে রেখেছিল তারা আজ শেয়ার বিক্রি করেছেন। আর এমন বিক্রয় চাপের কারণে আজ ব্যাংকটির শেয়ার দরে ব্যাপক পতন ঘটেছে।

বাজার সংশ্লিষ্টরা আরো বলছেন, ব্যাংকটি ডিভিডেন্ড দিলেও তাদের মুনাফা ধারাবাহিকভাবে কমছে। তাই ব্যাংকটির প্রতি শেয়ারহোল্ডারদের আস্থা কমেছে। আলোচিত বছরে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৫৮ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৭.৮৫ টাকা। অথচ এর আগের বছর অর্থাৎ ২০১৫ সালে ব্যাংকটির ইপিএস হয়েছিল ৩.৩৪ টাকা এবং এনএভি হয়েছিল ২৭.৪৮ টাকা। দেখা যাচ্ছে এক বছরের ব্যবধানে ইপিএস কমেছে ৫৩ শতাংশ। আর ২০১৫ সালে ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

এরই জেরে আজ ডিএসই-তে ব্যাংকটির শেয়ার ৯.৭১ শতাংশ কমেছে। এদিন ব্যাংকটির সমাপনি শেয়ার দর নির্ধারণ হয়েছে ২২.৩০ টাকা। ব্যাংকটির প্রারম্ভিক মূল্য ছিল ২৪.৭০ টাকা। আজ ডিএসইতে ব্যাংকটির ৩ লাখ ৯৭ হাজার ৫৮৪টি শেয়ার ৩৭০বার হাতবদল হয়েছে।

অপরদিকে সিএসই-তে ব্যাংকটির শেয়ার ৮.৫৩ শতাংশ কমে লুজারের শীর্ষে অবস্থান করছে।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.