আজ: শুক্রবার, ২৫ জুন ২০২১ইং, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ এপ্রিল ২০১৫, সোমবার |


kidarkar

সূর্যের আলোয় অন্ধকার দূর: খরচ ২০০ টাকা

Sunlight_Sharebazarnews.comশেয়ারবাজার ডেস্কঃ সূর্যের আলোকে ব্যবহার করে চমক দিতে যাচ্ছে শান্তিপদ গণচৌধুরী নামক ভারতের এক প্রবীণ সৌরবিজ্ঞানী। নামমাত্র খরচে দিনের বেলা বিদ্যুৎহীন গ্রামের ঘরে আলো আনার এক কৌশল বের করেছেন তিনি। মাসখানেকের মধ্যে ভারতের সুন্দরবন, বর্ধমান ও ত্রিপুরার মোট ৩০টি গ্রামে এই প্রযুক্তি ব্যাবহার করা হবে বলে জানা গেছে। খবর: আনন্দবাজার পত্রিকা।
পত্রিকাটি সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, বাংলার ৬০ শতাংশ গ্রামেই এখনও সব ঘরে আলো জ্বলে না। ব্যাটারি চালিত সোলার লাইটেও টাকা খরচ করতে হয় বহু পরিবারকে। এরমধ্যে রাতে যারা সোলার লাইট জ্বালান তারা ব্যাটারির চার্জ খরচ এড়াতে দিনের বেলায় বাতি জ্বালান না। ফলে দিনের বেলায় অনেকটা অন্ধকারেই থাকে ঘরের ভেতরটা।
সেখানকার ডাক্তাররা প্রায়ই অভিযোগ করে, আলোর অভাবে স্যাঁতসেঁতে ঘরে থাকতে থাকতে গ্রামের মানুষ ভিটামিন ডি এর অভাব সহ স্বাস্থগত ভাবে বিভিন্ন ধরনের ক্ষতির মুখে পড়ছে।
প্রযুক্তিটি পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যাচ্ছে, একটি ঘরের ছাদে অ্যাক্রিলিকের একটি গম্বুজাকৃতির বস্তুতে বন্দি হচ্ছে সূর্যের আলো। আর ঘরের ভেতরেও একই ধরনের আর একটি বস্তু হল আলোর বাল্ব। এই দু’টি বস্তুর মাঝে থাকবে একটি সাধারণ পাইপ যার ভিতরের দিকটায় আলোর প্রতিফলন ঘটাতে চকচকে ভাব বা ‘রিফ্লেক্টর’ রয়েছে। ছড়িয়ে থাকা সূর্যের আলোকে এই রিফ্লেক্টর জমাট বাধাবে এবং ঘরের ভিতরে প্রবেশ করাবে। ছাদের উপরের গম্বুজাকৃতির বস্তুটি এবং তার ঢাকনি আঘাত সহ্য করার মতো শক্ত পদার্থ দিয়েই তৈরি।
জানা গেছে, প্রায় চার লক্ষ টাকা খরচে সফল এই গবেষণায় এক-একটি ঘরের জন্য খরচ পরবে সর্বোচ্চ ২০০ টাকা। একবার খরচে ব্যাবহার করা যাবে দশ বছর। উল্লেখ্য এ আলো পাওয়া যাবে শুধুমাত্র দিনে। রাতের জন্য আলাদা ব্যবস্থা করতে হবে।

শেয়ারবাজার/রু/ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.