আজ: বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ইং, ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ এপ্রিল ২০১৭, শনিবার |

kidarkar

স্বাভাবিক পর্যায়ে রয়েছে শেয়ারবাজার: সামনে আরও ভাল হবে

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজারে গত সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ৩ দিনই কমেছে সূচক। এর পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরও। তবে ৫ কার্যদিবসের মধ্যে ২ কার্যদিবস বেড়েছে সূচক ও লেনদেন। আর এর মাত্রাও ছিলো বেশি। যার ফলে সাপ্তাহিক ব্যবধানে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক উর্ধ্বমুখী প্রবণতা বিরাজ করছে। আর তার ধারাবাহিকতায় সপ্তাহ শেষে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৯৫৮ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৫৭২ টাকা। আর সপ্তাহজুড়ে ডিএসইর লেনদেন বেড়েছে ২৮.৬৮ শতাংশ।

পুজিবাজার বিশ্লেষকরা আশাবাদ ব্যাক্ত করে বলেন, পুঁজিবাজারের সার্বিক পরিস্থিতি বর্তমানে স্বাভাবিক পর্যায়ে রয়েছে। “সামনে বাজার আরও ভালো হবে”, কারণ বাজার যে ভালো হবে তার সবগুলো লক্ষনই বিদ্যমান। এছাড়াও ডিএসই’র কিছু বিধিনিষেধ এর কারণে অতীতে বিনিয়োগ সহায়ক পরিবেশ ছিলো না । সেই সমস্ত নিয়ম-কানুন ডিএসই এবং সিএসই উঠিয়ে নিয়েছে। তাছাড়া মার্কেটের ক্রমাগত চাপের কারণে মার্কেট টাইম বৃদ্ধির চেষ্টা চলছে। পাশাপাশি নিয়ন্ত্রক সংস্থা বিনিয়োগকারীদের সচেতন করতে শিক্ষামূলক প্রোগ্রাম করছে। আর আর্থিক বছর শেষ হওয়ার কারণে কোম্পানিগুলোর ঘোষিত লভ্যাংশের একটা ইতিবাচক প্রভাব অচিরেই বাজারে পড়বে বলেও মনে করছেন ওই বিশ্লেষকরা।

বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহিক ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৭৯ পয়েন্ট বা ০.২৯ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক বেড়েছে ৮.৯৯ পয়েন্ট বা ০.৬৯ শতাংশ ও ডিএসই ৩০ সূচক বেড়েছে ৪৩.৪৪ পয়েন্ট বা ২.০৮ শতাংশ। আর সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৫টি, কমেছে ১৭৮টি, অপরিবর্তিত রয়েছে ১৯টি  এবং লেনদেন হয়নি ১টি কোম্পানির। এগুলোর উপর ভর করে মোট ৪ হাজার ৭৯৩ কোটি ৭৫ লাখ ৭২ হাজার ৫৭২ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ৯৫৮ কোটি ৭৫ লাখ ১৪ হাজার ৫৭২ টাকা। যা আগের সপ্তাহে ৩ হাজার ৭২৫ কোটি ৪৫ লাখ ৯৮ হাজার ১৫২ টাকা লেনদেন হয়েছিল। সে হিসেবে আগের সপ্তাহের তুলনায় ডিএসইতে মোট লেনদেনের পরিমান বেড়েছে ১ হাজার ৬৮ কোটি ২৯ লাখ ৭৪ হাজার ৭১০ টাকা।

মোট লেনদেনের ৯৫.৬০ শতাংশ এ ক্যাটাগরিভুক্ত, ২.৪৩ শতাংশ বি ক্যাটাগরিভুক্ত, ১.২৪ শতাংশ এন ক্যাটাগরিভুক্ত এবং ০.৭৩ শতাংশ জেড ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

এদিকে, দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স বেড়েছে ৩৩.৩২ পয়েন্ট ০.৩১ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১২টি কোম্পানির। আর দর কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির। আর সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৯২ লাখ ৩১ হাজার ৬৯৭ টাকার শেয়ার।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.