আজ: রবিবার, ০১ অগাস্ট ২০২১ইং, ১৮ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২১শে জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ এপ্রিল ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

শেষ দিনেও রক্ষা হলো না সূচকের

bazarশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের শেষ কার্যদিবস এবং বাংলা বছরের শেষ দিনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এরই ধারাবাহিকতায় টানা ৭ কার্যদিবস পতনে বিরাজ করছে বাজার। এইদিন শুরু থেকে উত্থান থাকলেও ৩৫ মিনিট পর ব্যাংক ও আর্থিক খাতের সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এবং শেষ দিকে একবার ঘুড়ে দাঁড়ানোর চেষ্টা করলেও ব্যাহত হয় বাজার। বৃহস্পতিবার সূচক সামান্য কমলেও বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি টাকা।

এদিকে আজ ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ার দর বাড়লেও আর্থিক খাতে পতনের কারণে সূচক কমেছে। লেনদেন হয়েছে মাত্র ৫৯৫ কোটি টাকা। এর আগে গত ৬ ফেব্রুয়ারি সর্বনিম্ন লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি টাকা্।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, সূচকের টানা পতনে অধিকাংশ শেয়ারের দর কমেছে। তাই আজকের বাজারে শুরুতে অন্যান্য খাতে বিনিয়োগকারীদের শেয়ার ক্রয়ের আগ্রহ থাকলেও ব্যাংক, আর্থিক খাতে সেল প্রেসার বেড়ে যায়। আর এতেই বাজারে সূচকের পতন ঘটে বলে মনে করছেন তারা।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৬৪৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৮৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৭টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৫৯৫ কোটি ৭৯ লাখ ৫২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৯৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ২০৯৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৭১৪ কোটি ৮৪ লাখ ৩৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১১৯ কোটি ৪ লাখ ৮২ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৫৯৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৬টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৭ কোটি ৮৩ লাখ ২৬ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.