আসছে বৈশ্বিক তেল বাণিজ্যের নতুন ছক

oilশেয়ারবাজার ডেস্ক:  তেল বিকিকিনির রাজ্যে বড় ধরনের রদবদল ঘটতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। কোন পক্ষের জন্যে ইতিবাচক, কোন পক্ষের জন্যে নেতিবাচক সে বিষয়ে কোনো সিদ্ধান্তে উপনীত হয়নি কোনো পক্ষ। তবে রদবদল যে অবশ্যম্ভাবী সে বিষয়ে একমত হয়েছেন বিশ্লেষকেরা।

বিশ্বের খনিজ তেল রপ্তানীকারক বৃহত্তম দেশগুলোর সংস্থা ওপেকের সঙ্গে সম্প্রতি বৈঠক করেছে রাশিয়া। একইসঙ্গে বৈঠক সংঘটিত হচ্ছে লাতিন দেশগুলোর সঙ্গেও। এতোদিন এ দেশগুলো নিজেদের ভেতর একধরনের নিষ্ক্রীয়তা বজায় রাখছিল। বর্তমানে বরফ গলছে বলেই মনে করা হচ্ছে।

বুধবার রাশিয়ার উপপ্রধানমন্ত্রী আর্কাদি দভোরকোভিচ জানিয়েছেন, ওপেক ও লাতিন তেল উৎপাদক রাষ্ট্রগুলোর সঙ্গে তাদের অত্যন্ত জরুরী এবং ফলপ্রসূ এক বৈঠক সম্পাদিত হয়েছে।

অপরদিকে মঙ্গলবার সৌদি সংবাদ মাধ্যমেও এসেছে- রাশিয়ায় তেলে নতুন বাজার সৃষ্টি ব্যাপারে সৌদি তেলমন্ত্রী আলি আল নায়িমি রাজধানী রিয়াদে বৈঠক করেছেন সৌদি আরবে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত ওলেগ ওজেরভের সঙ্গে।

লাতিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার তেলমন্ত্রী আসদ্রুবাল চাভেজ ওদিকে বুধবার রাজধানী কারাকাসে আট ওপেক দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে মতবিনিময় করেছেন। বৈঠকে আরও উপস্থিত ছিল ইন্দোনেশিয়া। তবে সেখানে রাশিয়া উপস্থিত ছিল না।

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে বৈশ্বিক রাজনীতি নিয়ন্ত্রণকারী তেল বাণিজ্যের বাণিজ্যপথ পরিবর্তিত হওয়ার ইঙ্গিত স্পষ্ট হচ্ছে। এর সঙ্গে যুক্ত হচ্ছে নব্য মিত্রতার প্রসঙ্গ। অদূর ভবিষ্যতে হয়ত সৌদি আরব মার্কিন মিত্রতা থেকে সরে এসে রুশ মিত্রতা গ্রহণ করতে পারে।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top