আজ: শুক্রবার, ২৫ জুন ২০২১ইং, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ এপ্রিল ২০১৫, শুক্রবার |


kidarkar

বিদেশীদের রক্ষায় দক্ষিন আফ্রিকায় ঐক্যর ডাক

south-africaশেয়ারবাজার ডেস্কঃ দক্ষিন আফ্রিকায় সাম্প্রতিক বিদেশী নাগরিকদের ওপর হামলার প্রতিবাদে উপকূলীয় শহর ডারবানে মিছিল করেছে দেশটির সাধারণ নাগরিক। বৃহস্পতিবার অনুষ্ঠিত এ মিছিলে প্রায় ৫ হাজার নাগরিক অংশ নেয়। খবরঃ আল-জাজিরা।

দেশটির ওপর মার্চ থেকে শুরু হওয়া আক্রমনের প্রতিবাদে ভীত নাগরিকদের এ মিছিলে ধর্মীয় ও রাজনৈতিক নেতারাও অংশ নেন। দেশের সার্বজনীন ঐক্যর ডাকে ডাকে সাড়া দিয়ে এদিন শান্তিপুর্ণ এ মিছিলে সমাবেত হন সর্বস্তরের মানুষ। তারা ঐতিহ্যবাহী ঐক্যর গান গেয়ে সুরে সুরে পুরো মিছিলটি চালিয়ে যান।

মার্চ থেকে দেশটিতে বিভিন্ন সময় আক্রমনে অন্তত ৫ জন বিদেশী নাগরিক প্রান হারিয়েছে।

মিছিলে অংশ নেয়া আভাস্থা সাইন বলেন, বিদেশীদের এমন ভয় প্রদর্শন কোনোভাবেই বরদাস্ত করা যায় না। আর তাই আমাদের সকলেরই এ ব্যাপারে সমর্থন দেয়া উচিত।

দেশটির প্রেসিডেন্ট জ্যাকব জুমা বিদেশীদের ওপর এমন হামলাকে ‘ভীতিকর’ ও ‘অ-গ্রহনযোগ্য বলে আখ্যা দিয়েছেন।

এদিকে দেশটিতে বিদেশী নাগরিকদের বিরুদ্ধে সমাবেশও অনুষ্ঠিত হয়। যেখান থেকে সকল অ-আফ্রিকান নাগরিকদের আফ্রিকান ভূমি ছেড়ে চলে যেতে বলা হয়। ওই মিছিলটিতে পুলিশ কাদানে গ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করে দেয়। আফ্রিকান দেশগুলোতে সাম্প্রতিক সময়ে বেকারত্ব বেড়ে যাওয়ার মুল কারন হিসেবে এসব নাগরিক বিদেশীদের অবাধে নিয়োগ দেয়ার ব্যাপারে আপত্তি প্রকাশ করেন। এর পাশাপাশি যুক্তরাস্ট্রে কিছুদিন আগে থেকে কৃশ্নাঙ্গদের ওপর শুরু হওয়া হামলাকে এর কারন হিসেবে দেখছেন অনেকেই।

অন্যদিকে, গত একমাসেই দক্ষিন আফ্রিকার উদবাস্তু শিবিরে প্রায় ২ হাজার বিদেশী নাগরিক নিরাপত্তা ও আশ্রয়ের জন্য এসেছেন। দেশটির উদবাস্তুদের অধিকার রক্ষায় গিফট অব দ্যা গিভারস নামক এনজিও প্রধান ইমতিয়াজ সোলায়মান বলেন, এ অবস্থা চলতে থাকলে উদবাস্তু শিবিরে আর স্থান সঙ্কুলান হবে না।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.