আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মে ২০১৭, রবিবার |

kidarkar

শেয়ার বিক্রির জন্য আইডিবি-কে অনুমোদন দিয়েছে ইসলামী ব্যাংক

islami-bankশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইসলামী ব্যাংকের অধিকাংশ শেয়ার বিক্রির জন্য সৌদিআরব ভিত্তিক ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) কে অনুমোদন দেওয়া হয়েছে। শনিবার ইসলামী ব্যাংকের পর্ষদ সভায় আইডিবি’কে  শেয়ার বিক্রির অনমোদন দেয়া হয়।

এ বিষয়ে ইসলামী ব্যাংকের চেয়ারম্যান আরাস্তু খান শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, আইডিবি’কে শেয়ার বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে। তারা ৪ থেকে ৫ শতাংশ শেয়ার বিক্রি করবে।

এর আগে গত ৩০ মার্চ অনুষ্ঠিত ইসলামী ব্যাংকের  বোর্ড সভায়িআইডিবি’র প্রতিনিধি আরিফ সুলেমান তাদের হাতে থাকা অধিকাংশ শেয়ার বর্তমান শেয়ার দরে স্টক এক্সচেঞ্জে বিক্রি করার প্রস্তাব দিয়েছিল। তবে সভায় অধিকাংশ পরিচালক তাদের এমন সিদ্ধান্ত থেকে সরে আসার আহবান জানিয়েছিলেন।

ইসলামী ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানান, ইসলামী ব্যাংকের ১২ কোটি ৭ লাখ ৮৮ হাজার ৫৮৫ শেয়ার অর্থাৎ ৭.৫০ শতাংশ শেয়ার আইডিবি’র কাছে রয়েছে। বর্তমান বাজার দরে যার মূল্য প্রায় ৪০০ কোটি টাকা। এর মধ্যে আইডিবি পর্ষদে প্রতিনিধিত্ব করতে ২.১০ শতাংশ শেয়ার রেখে বাকীগুলো বিক্রি করার প্রস্তাব অনুমোদন হয়েছে।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং স্টক এক্সচেঞ্জের অনুমোদন পেলেই শেয়ার বিক্রির কার্যক্রম সম্পন্ন করা হবে।

বর্তমানে ইসলামী ব্যাংকের উদ্যোক্তা ও পরিচালকদের হাতে থাকা শেয়ারের ৫২.১৬ শতাংশ বিদেশীদের কাছে রয়েছে।

ইসলামী ব্যাংকের পর্ষদ ও ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন এনেছে সরকার। এর প্রেক্ষিত্রে আইডিবি তাদের শেয়ার বিক্রি করতে চায়।

এর আগে বিদেশী উদ্যোক্তাদের অনুমোদন না নিয়ে ইসলামী ব্যাংকের পর্ষদ ও ব্যবস্থাপনায় পরিবর্তনের জন্য অর্থমন্ত্রীর কাছে আপত্তি জানিয়েছিল আইডিবি।

প্রথম প্রান্তিকে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬২ টাকা এবং এককভাবে ইপিএস হয়েছে ০.৪৪ টাকা। এর আগের বছর একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ০.৫০ টাকা এবং এককভাবে ০.৫৪ টাকা। অর্থাৎ সমন্বিত ইপিএস ২৪ শতাংশ বাড়লেও এককভাবে ইপিএস ১৯ শতাংশ কমেছে।

শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর প্রবাহ (এনওসিএফপিএস) ৩.৮৮ টাকা (মাইনাস) এবং শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৩০.৯৭ টাকা।

৩১ ডিসেম্বর, ২০১৬ বছর শেষে ব্যাংকটি শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। এই সময়ে ব্যাংকটির ইপিএস হয়েছে ২.৭৮ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.