২ কোম্পানির মুনাফা ও ইপিএস বেড়েছে

ific-ipdcশেয়ারবাজার ডেস্ক: ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুই কোম্পানি। এগুলো হলো: আর্থিক খাতের কোম্পানি আইপিডিসি এবং ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক। প্রতিবেদন অনুযায়ী মুনাফা ও ইপিএস বেড়েছে এসব কোম্পানির। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সমাপ্ত অর্থবছরে আইপিডিসির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১৬ কোটি ৫৫ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪৪ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১৪ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা এবং ইপিএস ছিল ১.২৪ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ২ কোটি ৩৫ লাখ ৩০ হাজার টাকা এবং ইপিএস বেড়েছে ০.২০ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাঁড়িয়েছে ৫৬ কোটি ৫২ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ১০ শতাংশ বোনাস শেয়ার হিসেবে আইপিডিসির ইপিএস (diluted) দাঁড়িয়েছে ১.৩১ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ১.১২ টাকা।

এছাড়াও সমাপ্ত অর্থবছরে আইএফআইসি ব্যাংকের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২০৬ কোটি ১১ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.৭১ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ১৬২ কোটি ৯৮ লাখ ১০ হাজার টাকা এবং ইপিএস ছিল ৩.৭২ টাকা। সে হিসেবে কোম্পানিটির আয় বেড়েছে ৪৩ কোটি ১৩ লাখ টাকা এবং ইপিএস বেড়েছে ০.৯৯ টাকা। আর বছর শেষে কোম্পানিটির রিটেইন আর্নিংস বা অবন্টিত মুনাফা দাড়িয়েছে ৩৪৩ কোটি ৬১ লাখ টাকা।

এদিকে ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ঘোষিত ১৫ শতাংশ বোনাস শেয়ার হিসেবে এ কোম্পানির ইপিএস (diluted) দাঁড়িয়েছে ৪.০৯ টাকা। যা আগের বছরে একই সময়ে ছিল ৩.২৪ টাকা।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top