উভয় বাজারে বেড়েছে লেনদেন

price_up_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে বেড়েছে লেনদেন। এদিন শুরুতে নিম্মমুখী থাকলেও ধীরে ধীরে বাড়তে থাকে সূচক। কিন্তু দিনশেষে সূচক একই অবস্থানে থাকলেও বেড়েছে লেনদেন। রোববার লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিরজমান রাজনৈতিক অস্থিতিশীলতা স্বাভাবিক হতে শুরু করেছে। যার ছোঁয়া পুঁজিবাজারে লেগেছে। আর এ ধারা অব্যাহত থাকলে বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাবেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩৭৩ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ০.৬ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৫৬ পয়েন্টে। দিনভর ডিএসইতে মোট ৩০৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১৬৯টির, কমেছে ১১৫টির আর অপরিবর্তীত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৫৬৩ কোটি ৩৮ লাখ ৪৮ হাজার টাকা। যা ৫ মাসের সর্বোচ্চ লেনদেন। এর আগে গত বছরের ১৯ নভেম্বর ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ৩২ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই’র ব্রড ইনডেক্স ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৩৭৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৬৮ পয়েন্ট। ওই দিন লেনদেন হয়েছিল ৫৩৮ কোটি ৫২ লাখ ৩১ হাজার টাকা। সে হিসেবে রোববার ডিএসইতে লেনদেন বেড়েছে ২৪ কোটি ৮৬ লাখ ১৭ হাজার টাকা বা ৪.৪১ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮২০৮ পয়েন্টে। দিনভর সিএসইতে মোট ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৬টির, কমেছে ৭২টির আর অপরিবর্তীত রয়েছে ২০টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯৮ লাখ ৫০ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইএক্স সূচক ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮২০২ পয়েন্ট। ওই দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৫৪ লাখ ১৭ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৯ কোটি ৪৪ লাখ ৩৩ হাজার টাকা বা ১৯.২৮ শতাংশ।

শেয়ারবাজার/অ

 

আপনার মন্তব্য

Top