ব্যাংক খাতে দরপতনের ঝড়

bankশেয়ারবাজার রিপোর্ট: পুঁজিবাজারে তালিকাভূক্ত ব্যাংক খাতে দুই কার্যদিবসে (সোমবার ও মঙ্গলবার) বড় ধরণের দরপতন হয়েছে। সপ্তাহের তৃতীয় এবং ৪র্থ কার্যদিবসে এ খাতের যথাক্রমে ৭৩ শতাংশ ও ৬৭ শতাংশ ব্যাংকের শেয়ার দর কমেছে। বছরের এ সময়টা ব্যাংকগুলোর ডিভিডেন্ড ঘোষণার মৌসুম হলেও শেয়ার দরের এমন পতনে হতাশ সাধারণ বিনিয়োগকারীরা।

এদিকে, লভ্যাংশকে কেন্দ্র করে যেখানে ব্যাংক খাতের প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ার কথা সেখানে ক্রমাগত দরপতনকে নেতিবাচক চোখে দেখছেন বাজার সংশ্লিষ্টরা।

দেশের পুঁজিবাজারে ব্যাংকিং খাতে বরাবরই বিনিয়োগকারীদের আস্থার প্রতীক হিসেবে বিবেচিত হয়। ব্যাংকিং খাতের কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন এবং শেয়ার সংখ্যা অন্য যেকোন খাতের চেয়ে বেশি। যে কারণে বিনিয়োগকারীরা সাধারণত এ খাতে বিনিয়োগে আগ্রহী থাকে। তাই ব্যাংকের শেয়ার দরের ওঠানামাতে স্থিতিশীলতা বজায় থাকে। অন্যান্য কোম্পানির মতো ঢালাওভাবে এ খাতের শেয়ার দরে উত্থান-পতন হয় না। কিন্তু মাসব্যাপী বেশকিছু ব্যাংকের শেয়ার দরের পতন হচ্ছে। পরিণতিতে এ খাতের ৭টি ব্যাংকের শেয়ার দর ফেস ভ্যালুর নিচে নেমে এসেছে। ব্যাংকগুলো হল— এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, প্রিমিয়ার ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড।

এর মধ্যে চলতি মাসে শাহজালাল ইসলামি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ারদর ফেসভ্যালুর নিচে নেমে এসছে।

উল্লেখ্য, বর্তমান ব্যাংক খাতে ৩০টি কোম্পানি রয়েছে এর মধ্যে ২০টি ব্যাংকের শেয়ার দর কমেছে, বেড়েছে ২টি এবং অপরিবর্তীত রয়েছে ৮টি ব্যাংকের শেয়ার দর।

 

শেয়ারবাজার/মু

 

আপনার মন্তব্য

Top