ঢাকা সবচেয়ে বাণিজ্যিক সাশ্রয়ী শহর

dhakaশেয়ারবাজার ডেস্ক: বাণিজ্যিক সম্পত্তিতে বিনিয়োগের জন্য এশিয়ার মধ্যে বাংলাদেশের রাজধানি ঢাকা সবচেয়ে উপযোগী ও সাশ্রয়ী শহর। বিশ্বের অন্যতম রিয়েল এস্টেট পোর্টাল লামুডির র‌্যাংকিংয়ে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশের অন্যতম ওয়েব প্রপার্টি পোর্টাল লামুডি বাংলাদেশ এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর দিয়েছে।

লামুডি জানিয়েছে, ঢাকার গুলশান ২-এর একটি অফিস কেনার ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য খরচ পড়বে বাংলাদেশী টাকায় ২৬৩৬.৩৬ (ইউ.এস ৩৩.৭৯ ডলার)। এই মূল্যের অবস্থান বিশ্বের সবচেয়ে দামি বাণিজ্যিক শহর হংকংয়ের পুরো বিপরীত।

নাইট ফ্রাঙ্কের জানুয়ারির প্রকাশনায় বলা হয়েছে— হংকংয়ে অফিস ভাড়া নেওয়ার ক্ষেত্রে প্রতি বর্গফুটের জন্য মোটামুটি ৭০০০০ মার্কিন ডলার খরচ পড়বে।

বাণিজ্যিক রিয়েল এস্টেটের তালিকাগুলো নির্ধারণ করা হয় প্রতি বর্গফুটের বিক্রিত মূল্য অনুযায়ী যা লামুডি ওয়েবসাইটে প্রকাশিত হয়, যেখানে ৩০টিরও বেশি উন্নয়নশীল দেশ বিদ্যমান। শীর্ষ পাঁচটি তালিকার প্রতিটি এলাকায় সাশ্রয়ী এবং ক্রয়ক্ষমতা উভয়ের ভিত্তিতে এক্সক্লুসিভ অবস্থানে অফিস স্পেস, বাণিজ্যিক সম্পত্তি নির্ধারণ করা হয়েছে, যার বেশিরভাগই সাধারণ বাণিজ্যিক এলাকার বাইরে অবস্থিত।

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কার কলুপিটিয়া। তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোরের ডিএইচএ-১ হাউজিং কমিউনিটি।

ইন্দোনেশিয়ার বেকাসির মেদান সাত্রিয়া তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে।

তালিকায় পঞ্চম স্থানে থাকা মাকাতি সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক যা ফিলিপাইনে অবস্থিত।

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top