বিডি মনোসপুল ও সজিব নিটওয়্যার শেয়ার ডিমেট হচ্ছে

OTC Market_SharebazarNewsশেয়ারবাজার রিপোর্ট: ওভার দ্যা কাউন্টারে (ওটিসি) লেনদেন করা দুই কোম্পানির শেয়ার ডিমেট করা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এগুলো হলো: বিডি মনোসপুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড এবং সজিব নিটওয়্যার অ্যান্ড গার্মেন্টস লিমিটেড। সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, আগামী ২৭ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত এ দুই কোম্পানির কাগজে শেয়ার ইলেক্ট্রনিক শেয়ারে রূপান্তর সম্পন্ন হবে। এ সময়ে কোম্পানিদ্বয়ের শেয়ার লেনদেন বন্ধ থাকবে। এর আগে ২৬ এপ্রিল শুধুমাত্র স্পট মার্কেটে লেনদেন করতে পারবেন বিনিয়োগকারীরা।

আগামী ৩০ এপ্রিল থেকে এ ডিমেট প্রক্রিয়া কার্যকর হবে। অর্থাৎ এদিন থেকে বিনিয়োগকারীরা ইলেক্ট্রনিক শেয়ারে লেনদেন করতে পারবেন।

বিশ্লেষণে দেখা গেছে, বিডি মনোসপুলের অনুমোদিত মূলধন ৭ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩ কোটি ৪ লাখ ৮০ হাজার টাকা। এ কোম্পানির মোট ৩০ লাখ ৪৮ হাজার ৩২০টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে রয়েছে ৫৩.৮২ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৭.৭৮ শতাংশ এবং সাধারণ শেয়ার হোল্ডারদের কাছে রয়েছে ৩৮.৪০ শতাংশ। বর্তমানে কোম্পানিটি ৫ কোটি ৭৫ লাখ ৪০ হাজার টাকা পুঞ্জিভূত লোকসানে রয়েছে। এছাড়াও ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

এদিকে সজিব নিটওয়্যারের অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২০ কোটি ৫০ লাখ টাকা। আর এ কোম্পানির ফেস ভ্যালু ১০০টাকা। সজিব নিটওয়্যারের মোট ২০ লাখ ৫০ হাজার শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে রয়েছে ৪৭.৬০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৩.৯০ শতাংশ এবং সাধারণ শেয়ার হোল্ডারদের কাছে রয়েছে ৪৮.৫০ শতাংশ। বর্তমানে কোম্পানিটি ৬ কোটি ৪২ লাখ ৯০ হাজার টাকা পুঞ্জিভূত লোকসানে রয়েছে। এছাড়াও ২০১৪ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে কোম্পানিটি।

 

শেয়ারবাজার/অ/তু

আপনার মন্তব্য

Top