জাহাজ নির্মাণ শিল্পে বিনিয়োগ করতে ইচ্ছুক চেক ব্যবসায়ীরা

Amu1429700314শেয়ারবাজার রিপোর্ট: বাংলাদেশে জাহাজ নির্মাণ ও জাহাজ রিসাইক্লিং শিল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে চেক প্রজাতন্ত্রের ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা। এছাড়া তারা বাংলাদেশে জ্বালানি, স্টিল, অবকাঠামো, তেল ও গ্যাস, কয়লা উত্তোলন, পেট্রো-কেমিক্যাল, ইউরিয়া সার উৎপাদন শিল্পে বিশ্বমানের প্রযুক্তি সরবরাহের প্রস্তাব দিয়েছে।

বাংলাদেশের সম্প্রতি দায়িত্বে নিযুক্ত চেক প্রজাতন্ত্রের রাষ্ট্রদূত মিলোস্লাভ স্টেসেকের নেতৃত্বে বার সদস্যের এক ব্যবসায়ী প্রতিনিধিদল বুধবার বিকেলে শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে বৈঠককালে এ আগ্রহ প্রকাশ করা হয়।

বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। এ সময় দু’দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, শিল্পখাতে বিনিয়োগ, প্রযুক্তি স্থানান্তর ও অন্যান্য ইস্যু আলোচনায় স্থান পায়।

বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ সরকার উদার বিনিয়োগ ও শিল্পনীতি অনুসরণ করছে। এ নীতির সুযোগ নিয়ে চেক প্রজাতন্ত্রের ব্যবসায়ীরা বাংলাদেশে সরাসরি অথবা যৌথ বিনিয়োগে এগিয়ে আসতে পারে।’ তিনি বাংলাদেশে জাহাজ নির্মাণ, জ্বালানি সাশ্রয়ী ইউরিয়া সার কারখানা নির্মাণ ও রাষ্ট্রায়ত্ত চিনি কলগুলোর আধুনিকায়নের জন্য সুনির্দিষ্ট প্রস্তাবনা দিতে প্রতিনিধিদলের দৃষ্টি আকর্ষণ করেন। চেক প্রজাতন্ত্র বাংলাদেশ থেকে অধিক হারে ওষুধ, চামড়াজাত পণ্য, তৈরি পোশাক ও কৃষিজাত পণ্য আমদানি করতে পারে বলে তিনি মন্তব্য করেন।

শিল্পমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ সরকার শিল্পখাতে বিদেশি বিনিয়োগকে স্বাগত জানায়। ইতোমধ্যে চীন, জাপান ও ভারতের জন্য সরকার অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার উদ্যোগ নিয়েছে। চেক প্রজাতন্ত্রের বিনিয়োগকারীরা এগিয়ে আসলে সরকার তাদের জন্য অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে বলে তিনি উল্লেখ করেন।

চেক রাষ্ট্রদূত বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। তিনি বলেন, ‘৬ শতাংশেরও বেশি ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে বৈদেশিক বিনিয়োগের গুরুত্বপূর্ণ স্থানে পরিণত করেছে। দেশের প্রায় ১৬ কোটি জনসংখ্যা এ সম্ভাবনাকে আরো বাড়িয়ে দিয়েছে।’

বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. ফরহাদ উদ্দিন, বাংলাদেশে চেক প্রজাতন্ত্রের অনারারি কনসাল এ.এস.এম মহিউদ্দিন মোনেম উপস্থিত ছিলেন।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top