আজ: শনিবার, ১৬ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অগাস্ট ২০১৭, শনিবার |



kidarkar

চীন-ভারত যুদ্ধ: জাপানকে সতর্ক করল বেজিং

japanশেয়ারবাজার ডেস্ক: ডোকালাম ইস্যুতে ক্রমশ চড়ছে উত্তেজনার পারদ! সীমান্তের দুপাশে যুদ্ধের প্রস্তুতিতে দাঁড়িয়ে ভারত এবং চীনের সেনাবাহিনী। এই অবস্থায় ভারতের পাশে দাঁড়ানোর কথা জানায় জাপান। আর তাতেই ঘুম ছুটেছে চীনের।

জাপানের এহেন সমর্থনের কয়েকঘন্টার মধ্যেই বেজিংয়ে চীনা মুখপাত্র স্পষ্ট জাপানকে উদ্দেশ্য করে বলেছেন, তারা নয়াদিল্লিকে সমর্থন করতে চাইলেও বর্তমান ভারত-চীন সীমান্ত সমস্যার ব্যাপারে ‘আলটপকা’ মন্তব্য করা থেকে যেন বিরত থাকে!

ডোকালাম ইস্যুতে চীনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চ্যুনিং কার্যত হুমকির সুরে জানিয়েছে, ভারতে জাপানি রাষ্ট্রদূত যে ভারতকে সত্যিই সমর্থন করেছেন, দেখেছি। আমি শুধু তাঁকে প্রাসঙ্গিক তথ্য, নথি খতিয়ে না দেখে যা খুশি বলা থেকে বিরত থাকতে বলছি। ডোকালাম এলাকায় এলাকাগত কোনও বিতর্কই নেই। ওখানকার সীমান্ত নির্ধারিত হয়েই আছে, দু পক্ষই তা মেনে নিয়েছে। বেআইনি ভাবে সীমানা পেরিয়ে স্থিতাবস্থা ভাঙার চেষ্টা চিন নয়, ভারতই করেছে।

প্রসঙ্গত, জাপানের রাষ্ট্রদূত কেঞ্জি হিরামৎসু সংবাদ মাধ্যমকে জানান, ডোকালাম নিয়ে বিগত বেশ কিছু সপ্তাহ ধরে ভারত-চীন বিবাদ চলছেই৷ আর এই বিষয়ের ওপর যে জাপানের নজর রয়েছে৷ তবে তিনি এও জানিয়েছেন শান্তিপূর্ণ পদ্ধতিতেই এই বিবাদের নিষ্পত্তি করা উচিত৷ ভারতের বিদেশমন্ত্রকও যে সেই চেষ্টাই করছে৷ দুই দেশেরই শক্তি নয়, শান্তির পথে সমস্যা সমাধান করা প্রয়োজন বলেই মত তাঁর৷

এমনকি জাপানের রাষ্ট্রদূতের বক্তব্য, যে জায়গা নিয়ে সমস্যা তৈরি হয়েছে তা বিতর্কিত। ফলে সেখানে ভারতের আরও ভেবে পা ফেলা উচিৎ ছিল। কারণ ভুখন্ড নিয়ে চীনের সঙ্গে সমস্যায় জর্জরিত জাপান। ফলে, ভুখন্ড নিয়ে ভারতের আরও সতর্ক হওয়া উচিৎ ছিল বলেই মত জাপানের। এভাবে ভারতের পাশে জাপান দাঁড়ানোতে চরম ক্ষুব্ধ চীন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.