আজ: শুক্রবার, ১৫ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ অগাস্ট ২০১৭, মঙ্গলবার |



kidarkar

দাঁতের সৌন্দর্য নষ্ট করে যে খাবার!

truthশেয়ারবাজার ডেস্ক: সচেতন মানুষরা দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে চান। পুষ্টিকর খাবার ও যত্নের মাধ্যমে স্বাস্থ্যকর দাঁত পাওয়া সম্ভব। তবে এমন অনেক জনপ্রিয় খাবার রয়েছে যা দাঁতের ক্ষতি করেই যাচ্ছে। তাই এই খাবারগুলো এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

জেনে নিন খাবারগুলো সম্পর্কে-

ক্যান্ডি, চকলেট ও দীর্ঘস্থায়ী মিষ্টিঃ 
শক্ত ক্যান্ডি ও চকলেটগুলো দাঁতের ফাঁক-ফোকরে দীর্ঘক্ষণ আটকে থাকে। এগুলো দূর হতেও বহু সময় লাগে। দাঁতের জন্য এগুলো অত্যন্ত ক্ষতিকর।

শুকনো ফলঃ 
তাজা ফলের বদলে অনেকেই প্যাকেটজাত শুকনো ফলমূল খান। এগুলোকে দীর্ঘদিন সংরক্ষণ করার জন্য নানা রাসায়নিক ব্যবহৃত হয়, পাশাপাশি থাকে কনসেনট্রেটেড সুগার। এসব উপাদান দাঁতের ব্যাকটেরিয়া বাড়াতে পারে।

চা এবং কফিঃ 
কফিতে থাকে প্রচুর পরিমাণে টানিক এসিড। আবার কিছু চায়েও থাকে এই উপাদান। এই এসিড দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এবং তাতে বাদামী দাগ ফেলে দেয়। যদি চা ও কফি একেবারেই না ছাড়তে পারেন, তবে তা কমিয়ে আনুন। এ ছাড়া গ্রিন টি পান করতে পারেন।

সিট্রাস জাতীয় ফলঃ 
লেবু, জাম্বুরা, আঙ্গুর ইত্যাদি সিট্রাস জাতীয় ফলে রয়েচে প্রচুর ভিটামিন। কিন্তু দাঁতের এনামেলের ক্ষয় ঘটায় এসব ফল। দাঁতের ক্ষয়ের কারণ হতে পারে। তবে এসিডপূর্ণ খাবার খাওয়ায় নিয়ন্ত্রণ আনতে পারেন। এসব খাওয়ার পার বেশি বেশি পানি পান করতে হবে।

চুষে খাওয়ার ওষুধঃ 
ভিটামিন কিংবা অনুরূপ কিছু চুষে খাওয়ার ওষুধ রয়েছে যেগুলোতে থাকা এসিড দাঁতের ক্ষতি করে। এ ছাড়া হেলথ ড্রিংক্স ও ভিটামিন ওয়াটারও দাঁতের স্বাস্থ্যের জন্য খারাপ।

অ্যালকোহলঃ 
অ্যালকোহল জাতীয় পানীয় মুখের লালা উৎপাদনে বাধা দেয়। এতে মুখের খাদ্যকণার বিরুদ্ধে প্রতিরোধ কঠিন হয়ে পড়ে। ফলে মুখ ও দাঁতের বহু রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা হারাতে হয়। এ ছাড়া দাঁতের এনামেলও নষ্ট হতে পারে অ্যালকোহলের কারণে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.