আজ: শনিবার, ১৬ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অগাস্ট ২০১৭, সোমবার |



kidarkar

হাজার কোটিতে লেনদেন: আর মাত্র ৫৩ পয়েন্ট

bazarশেয়ারবাজার রিপোর্ট: বাজারে দৈনিক লেনদেন, বাজার মূলধন ধারাবাহিক বৃদ্ধির ফলে সূচকেও পড়ছে ইতিবাচক প্রভাব। এদিকে দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারীদের শেয়ার কিনছেন পাশাপাশি সাধারণরাও শেয়ার ক্রয়ে আগ্রহ দেখাচ্ছেন। দিনের পর দিন সূচক এগিয়ে যাচ্ছে সামনের দিকে। বাজারে এর ধারাবাহিকতা অব্যাহত থাকলে খুব শিগগিরই সূচক ৬ হাজার পয়েন্ট অতিক্রম করবে। আর এই কাঙ্খিত লক্ষ্যে মাত্র অতিক্রম করতে প্রয়োজন ৫৩ পয়েন্ট।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত সপ্তাহে কিছুটা কারেকশনের পর আজ দীর্ঘ মেয়াদি বিনিয়োগকারীদের শেয়ার কিনছেন পাশাপাশি সাধারণরাও শেয়ার ক্রয়ে আগ্রহ দেখিয়েছেন। যার কারণে পুঁজিবাজারে ক্রয় চাপ বেড়েছে। এর ফলে বেড়েছে চলেছে সূচক ও লেনদেন। আর আগের যেকোন সময়ের ভাল অবস্থানে রয়েছে বর্তমান শেয়ারবাজার।

এদিকে নতুন রেকর্ড করলো ডিএসই। আজ ডিএসইর ব্রড ইনডেক্স ৩১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪৭ পয়েন্টে অবস্থান করছে। যা ডিএসইর সর্বোচ্চ। এর আগে গত ১৩ আগস্ট, ২০১৭ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স  ছিলো ৫ হাজার ৯২১ পয়েন্ট।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই ৫ খাতের ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। খাতগুলো হলোঃ ব্যাংক, সিরামিক, খাদ্য ও আনুষাঙ্গিক, বিবিধ এবং বস্ত্র। সোমবার সূচকের পাশাপাশি ৫২.৫৭ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩২ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৯৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১২১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৪টির, কমেছে ১১৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ৩২ কোটি ৮১ লাখ ১২ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৯১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১১৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯৩০ কোটি ২২ লাখ ৬২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১০২ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ১৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৬টির কমেছে ৮৮টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। যা টাকায় লেনদেন হয়েছে ৭৩ কোটি ৩৩ লাখ ৮৭ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.