আজ: বুধবার, ০৫ অক্টোবর ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ সেপ্টেম্বর ২০১৭, সোমবার |


kidarkar

সূচক বাড়লেও লেনদেন কমেছে


2017-09-04 16.44.26শেয়ারবাজার রিপোর্ট:  ঈদ বন্ধের আগে বিনিয়োগকারীদের অনেকদিনের আশা পূরণ করেছে দেশের শেয়ারবাজার। দীর্ঘ সময় নিয়ে গত কার্যদিবসে নতুন মাইলফলকে অতিক্রম করেছে। এমনকি বাজার মূলধনও ইতিহাসের সবোচ্চ অবস্থানে উঠে এসেছিল। কিন্তু নতুন এ মাইলফলকে পৌছার পরই আজ লেনদেনের প্রথম দিকে কিছুটা অস্থিরতা দেখা দিয়েছিলো সূচক। তবে প্রথম দেড় ঘন্টা পর টানা ক্রয় চাপে আর পেছনে তাকাতে হয়নি সূচকে। আর শেষ ভাগে আর্থিক খাতের দাপটে সূচক ছাড়িয়েছে ৩১ পয়েন্ট। এরই জের ধরে টানা ৭ কার্যদিবস যাবৎ উত্থানে বিরাজ করছে সূচক।

আজ সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬৭ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১০৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৬৬৭ কোটি ৩৭ লাখ টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬০০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৩৮ পয়েন্ট। ওইদিন লেনদেন হয়েছে ৮৫২ কোটি ৮৪ লাখ ৬৯ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৩৩৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া লেনদেন হওয়া ২৩০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৫টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৫ লাখ ৫১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.