মাথাব্যথায় নিয়ে ভূগছেন

মাথা ব্যথাশেয়ারবাজর ডেস্ক: মাথা যখন আছে ব্যথাও তেমন আছে।মাঝেমধ্যেই একটু আধটু মাথাব্যথায় ভুগতে হয় না এমন কাউকে খুঁজে পাওয়াটা মুশকিল হতে পারে। অনেক সময় আমরা ভাবি আজ বিকেলে চা-কফিটা মিস হয়ে গেছে কিংবা রাতে ভালো ঘুম হয়নি বলেই হয়তো মাথা ব্যথা হচ্ছে। কিন্তু সম্পূর্ণ ভিন্ন কারণেও মাথা ব্যথা হতে পারে। যেসকল কারণে সাধারণত মাথা ব্যথা হয়ে থাকে।

খাওয়া বা কোনো কিছু চিবানোর সময় ছাড়া দাঁতে দাঁত পিষবেন না। ঠোঁট বন্ধ রাখুন কিন্তু দাঁতের সঙ্গে দাঁত লাগিয়ে রাখবেন না। ব্যাপারটা খুবই সরল। মুখ নেড়ে-চেড়ে মুখের জড়তা ভাঙুন। হাঁ করে মুখ খুলুন ও বন্ধ করুন। কয়েকবার এমন চালিয়ে যান। এবার নিচের চোয়াল ও ওপরের চোয়াল ডানে-বাঁয়ে নড়ানোর চেষ্টা করুন।

যাদের যদি ভুরু জোড়া বা ভুরু কুঁচকে থাকার অভ্যাস থাকে তাহলে এখনই তা বন্ধ করুন। ভুরু কুঁচকে থাকাটাও মাথাব্যথার একটা কারণ হতে পারে।

মাথার যে দিকটা ব্যথা করছে সেদিকটা হাত বুলিয়ে বুলিয়ে ব্যথার জায়গাটা খুঁজে বের করার চেষ্টা করুন। আলতোভাবে মালিশ করতে থাকুন। আড়ষ্ট মাংসপেশির কারণে ব্যথা হলে এতে তা সেরে যাবে।

নিয়মিত হালকা ব্যায়ামের কোনো বিকল্প নাই। নিয়ম মেনে ব্যায়ামের অভ্যাসটা রপ্ত করতে পারলে কেবল মাথাব্যথা নয়, অনেক অসুখ-বিসুখ থেকেই মুক্তি পাওয়া যায়।

শরীরে পানির স্বল্পতা থেকেও মাথাব্যথা হতে পারে। আবার অতিরিক্ত পানি পান থেকেও সমস্যা হতে পারে।সুতরাং পরিমাণমতো পানি পান করুন।

শেয়ারবাজারনিউজ/রা

 

আপনার মন্তব্য

Top