আজ: বুধবার, ০৫ অক্টোবর ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার |


kidarkar

মার্জিনধারীদের তালিকা চেয়েছে ১০ মিউচুয়্যাল ফান্ড


Mutualfunds_sharebazarnewsশেয়ারবাজার ডেস্ক: ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে মার্জিন ঋণধারী বিনিয়োগকারীদের তালিকা চেয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচুয়্যাল খাতের ১০ প্রাতিষ্ঠান। ফান্ডগুলো হচ্ছে- এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, পিএইচপি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, আইএফআইসি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, পপুলার লাইফ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফিক্সড বাংলাদেশ ইনকাম ফান্ড, ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, ট্রাস্ট ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে,  ব্রোকারেজ হাউজগুলোর কাছে মার্জিন ঋণধারীদের নাম, বিও হিসাবের তথ্য এবং শেয়ারহোল্ডিং পজিশন নম্বর চেয়েছে। এছাড়া যে সকল বিনিয়োগকারী ডিভিডেন্ড পাওয়ার যোগ্য তাদের বেনিফিসিয়ারি নাম (ডিপি) ব্যাংক হিসাবের নাম, নম্বর ও রাউটিং নম্বর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের রেকর্ড ডেটের আগে জমা দিতে ব্রোকারেজ হাউজগুলোর প্রতি  অনুরোধ করা হয়েছে। আর ডিভিডেন্ড পাওয়ার জন্য এসব তথ্য মেইল-([email protected])  ও ফ্যাক্সে-(No. 58812694) পাঠানো যাবে বলে ফান্ডগুলোর পক্ষ থেকে জানানো হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৪৩তম কমিশন সভায় মার্জিন ঋণধারীদের ডিভিডেন্ড সরাসরি তাদের অ্যাকাউন্টে না পাঠানোর নির্দেশনা জারি করা হয়। নির্দেশনায় বলা হয়, ব্রোকারহাউজ থেকে ঋণ নিয়ে (মার্জিন) শেয়ার কিনেছেন এমন বিনিয়োগকারীরা সরাসরি তালিকাভুক্ত কোম্পানি বা মিউচ্যুয়াল ফান্ড ঘোষিত ডিভিডেন্ড পাবেন না। এ লভ্যাংশ জমা হবে ঋণদাতা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাবে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.