আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৬ সেপ্টেম্বর ২০১৭, বুধবার |


kidarkar

ইউটিউবের সঙ্গে লড়াইয়ে ফেসবুক ওয়াচ


fbশেয়ারবাজার ডেস্ক: ফেইসবুক বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট। যা ২০০৪ সালের ফেব্রুয়ারির ৪ তারিখে প্রতিষ্ঠিত হয়। এটিতে নিখরচায় সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন। সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন।

বাজারে এসেই ইউটিউবের সঙ্গে গোলমাল বাধিয়েছে ফেসবুক ওয়াচ । শুধুমাত্র যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের জন্য বানানো ফেসবুকের ওয়াচ ফিচারটিতে বিজ্ঞাপন যুক্ত হওয়ায় বৃহত্তম ভিডিও মাধ্যম ইউটিউবের সঙ্গে জোরালো প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে বলে মনে করছেন অনেকে।

যুগ পরিবর্তনের সাথে সাথেই বিজ্ঞাপন দাতারা টিভিমাধ্যমের তুলনায় অনলাইনে বিজ্ঞাপন দিতেই বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে। কারণ অনলাইনে বিজ্ঞাপন দিলে সবসময়ের সঙ্গী স্মার্টফোনেও এর বিজ্ঞাপন দেখতে পারবে সকলে।

এতোদিন ইউটিউবে ভিডিও দেখার জন্যে মাঝপথে ১০ সেকেন্ডের ভিডিও দেখতেই হতো। এবার ইউটিউবের সঙ্গে পাল্লা দিতে মাঠে নেমেছে ফেসবুকের নতুন ফিচার ‘ওয়াচ’।

ফেসবুকে থাকা বিভিন্ন ভিডিও দেখার জন্য শ্রেণিবিভাগ করে সাজানো হয়েছে নতুন ওয়াচ। যেমন সবচেয়ে বেশি আলোচিত ভিডিওগুলো দেখার জন্য ‘মোস্ট টকড অ্যাবাউট’ নামে একটি বিভাগ থাকবে। এছাড়া ব্যবহারকারীর বন্ধুরা কি দেখছেন, তা জানানোর জন্য থাকবে ‘হোয়াট ফ্রেন্ডস আর ওয়াচিং’ বিভাগ।

এ ছাড়া কোন ভিডিওটি দেখে ফেসবুক ব্যবহারকারীরা সবচেয়ে বেশি হাস্যকর প্রতিক্রিয়া জানিয়েছেন, তা জানার জন্য ‘হোয়াটস মেকিং পিপল লাফ’ বিভাগ থাকছে। ল্যাপটপ, মোবাইল, ডেস্কটপ, ট্যাব ও টিভি অ্যাপ থেকে নতুন ওয়াচের ভিডিওগুলো দেখা যাবে। ইন্টারাকশন ও বিবিসি

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.