আজ: শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |



kidarkar

কাল নতুন সাবমেরিন ক্যাবল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Bsccl_Sharebazar_Newsশেয়ারবাজার রিপোর্ট: আগামীকাল রোববার অন্ত:সাগরিয় নতুন সাবমেরিন ক্যাবলের বাণিজ্যিক কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী নিজ বাসস্থান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন সাবমেরিন ক্যাবলটির উদ্বোধন করবেন।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লি: (বিএসসিসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন এ প্রসঙ্গে বলেন, অন্ত:সাগরিয় নতুন ক্যাবলটি নির্মাণে ৬৬০ কোটি টাকা ব্যয় হয়েছে। এর থেকে প্রাথমিকভাবে প্রতি সেকেন্ডে ২০০ গিগাবাইট ব্যন্ডউইথ পাওয়া যাবে। পরবর্তীতে যা পর্যায়ক্রমে প্রতি সেকেন্ডে ১৫০০ গিগাবাইটে উন্নীত হবে।

গত ২১ ফেব্রুয়ারি কুয়াকাটায় ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সাউথইস্ট এশিয়া-মিডল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ৫) সঙ্গে যুক্ত হয়েছে বাংলাদেশ। কিন্তু বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লি: কুয়াকাটা থেকে ঢাকা পর্যন্ত অন্ত:দেশিয় লিঙ্কে স্থাপন না করায় ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের বাণিজ্যিক উৎপাদনে যেতে পারেনি বিএসসিসিএল। আর এ কারণে নির্ধারিত সময়ে নতুন সাবমেরিন ক্যাবলটি উদ্বোধন সম্ভব হয়নি।

প্রকল্পটি উদ্বোধন হলে ভারত থেকে আর ব্যন্ডউইথ আমদানি করতে হবে না বলে জানান টেলিযোগাযোগ মন্ত্রী তারানা হালিম।

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ প্রথম সাবমেরিন ক্যাবল থেকে প্রতি সেকেন্ডে ১৮০ গিগাবাইট পাচ্ছে। বাকী ২৬০ জিবিপিএস ভারত থেকে আমদানি করছে।

বিএসসিসিএলের কর্মকর্তারা জানান, নতুন সাবমিরন ক্যাবলের বাণিজ্যিক কার্যক্রম শুরু হলে কোম্পানির মুনাফা আগের তুলনায় অনেক বাড়বে।

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.