আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ সেপ্টেম্বর ২০১৭, রবিবার |


kidarkar

প্রফিট টেকিংয়ের চাপেও সূচকে বড় উত্থান: বাজার নিয়ে সবমহলই আশাবাদী


bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের প্রথম কার্যদিবসে বেশিরভাগ দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই চার খাতের ক্রয় চাপে বাড়তে থাকে। খাতগুলো হলো: সিমেন্ট, সিরামিক, আর্থিক এবং বীমা। রোববার সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৫৯ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিনের ধারবাহিক উত্থানের পর আজকের বাজারে বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা প্রফিট টেকিংয়ের ঝোঁক লক্ষ্য করা গেছে। তবে মধ্যাবস্থায় এর প্রভাব থাকলেও বড় উত্থানেই শেষ হয় লেনদেন। যা নিয়ে সবমহলই আশাবাদী হয়ে উঠেছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এছাড়াও গত মাসজুড়েই পুঁজিবাজারে গতিশীলতার কিছুটা আভাস দেখা দিয়েছে। এরই অংশ হিসেবে লেনদেনে সক্রিয় হচ্ছেন সকল ধরনের বিনিয়োগকারী। শুধু ঢাকারই নয় সারাদেশের বিনিয়োগকারীরা অংশ নিচ্ছে বাজারে। তাই আজকের বাজারে উত্থান ঘটেছে। বাজারে এই ধারা অব্যাহত থাকলে বিনিয়োগকারীদের মধ্যে হারানো আস্থা ক্রমান্বয়ে ফিরে আসবে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৬৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৫৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ২৫৯ কোটি ৯০ লাখ ৩৬ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৪৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২১৭৮ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ১৪৪ কোটি ২৭ লাখ ৩৮ টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৫ কোটি ৬২ লাখ ৯৮ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৯টির কমেছে ১৩৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৭৭ কোটি ৫৮ লাখ ৮৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.