আজ: শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ইং, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ই রমজান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

সিএসইতে চমক

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে বেশিরভাগ দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরু থেকেই ৫ খাতের ক্রয় চাপে টানা বাড়তে থাকে সূচক। খাতগুলো হলো: সিরামিক, বস্ত্র, আইটি, বিবিধ এবং ওষুধ ও রসায়ন। বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১২৪ কোটি টাকা।

বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়,  ধারাবাহিক উত্থানের কারণে দেশের শেয়ারবাজার অনেকটাই বিনিয়োগ উপযোগী হয়ে উঠেছে। বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতা থাকায় দেশের পাশাপাশি বিদেশী বিনিয়োগকারীরাও বিনিয়োগে আগ্রহী হয়ে উঠছে। বাজারে দৈনিক লেনদেন, বাজার মূলধন ধারাবাহিক বৃদ্ধির ফলে সূচকেও পড়ছে ইতিবাচক প্রভাব। সরকার যখন বাজার উন্নয়নে মনোযোগী হয়েছে তখন প্রচন্ড সেল প্রেসারও বাজারকে দমাতে পারছেনা। দিরে পর দিন সূচক এগিয়ে যাচ্ছে সামনের দিকে। আজ বাজারে সেল প্রেসার থাকা সত্ত্বেও সূচক বেড়েছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬২০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৮৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২২৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮২টির, কমেছে ১১২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ১ হাজার ১২৪ কোটি ২১ লাখ ৬৪ হাজার টাকা।

এর আগে বুধবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১৮৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২১২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১ হাজার ৪২৪ কোটি ৩৬ লাখ ৩৯ টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৩০ কোটি ১৪ লাখ ৭৫ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৬৫০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৮টির কমেছে ৯৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। যা টাকায় লেনদেন হয়েছে ১৫৫ কোটি ৩২ লাখ ৭০ হাজার টাকা। গতকাল সিএসইতে টাকায় লেনদেন হয়েছিলো ৭৭ কোটি ৮৬ লাখ ৭৬ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৪৫ লাখ ৯৪ হাজার টাকা বা ৯৯.৪৮ শতাংশ। যা গত চার মাসের সর্বোচ্চ।

এর আগে ৩১ মে, ২০১৭ সিএসইতে টাকায় লেনদেন হয়েছিলো ১৭৩ কোটি ৬ লাখ ৫৭ হাজার ৭৬০ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.