আজ: মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২ইং, ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |


kidarkar

বিনিয়োগকারীদের মূলধন বেড়েছে ৫ হাজার ৩২৪ কোটি টাকা


dse16-09শেয়ারবাজার রিপোর্ট: দেশের শেয়ারবাজার বর্তমানে অনেকটাই বিনিয়োগ উপযোগী অবস্থানে রয়েছে।  প্রতিদিনই কোন না কোন রেকর্ড করে এগিয়ে যাচ্ছে বাজার। এর আগের সপ্তাহে ডিএসইর ব্রডইনডেক্স ৬০০০ পয়েন্টে অতিক্রম করে নতুন মাইলফলক গড়ে তুলেছিলো। আর এ সপ্তাহে সে রের্কড  ভেঙ্গে এখন ডিএসইর ব্রডইনডেক্স অবস্থান করছে ৬২০০ পয়েন্টে।  এমনকি ডিএসই৩০ ও ডিএসই শরিয়াহ সূচকেও সবোর্চ্চ স্থানে অবস্থান করছে। এছাড়াও বর্তমান পুঁজিবাজারে বাজার মূলধনের পরিমাণও সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। এরই ধারাবাহিকতায় বিদায়ী সপ্তাহে বাজার মূলধন বেড়েছে  ৫ হাজার ৩২৪ কোটি টাকা।

সপ্তাহশেষে ডিএসইর বাজার মূলধন অবস্থান করছে ৪ লাখ ১৩ হাজার ৮৮ কোটি ৯০ লাখ ৩ হাজার ১২৩ টাকা। গত সপ্তাহে যার পরিমাণ ছিল ৪ লাখ ৭ হাজার ৭৬৪ কোটি ৮৭ লাখ ১২ হাজার ৫০৩ টাকা। সে হিসেবে এ সপ্তাহে বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৩২৪ কোটি ২ লাখ ৯০ হাজার ৬২০ টাকা বা ১.৩১ শতাংশ।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের ৫ কার্যদিবসের মধ্যে ১ দিন বাদে ৪ দিনই বেড়েছে সূচক। এর ফলে সব ধরনের সূচক ও লেনদেনের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আলোচিত সপ্তাহটিতে লেনদেন বেড়েছে ৪৫.৬৯ শতাংশ। আর গড় লেনদেনের পরিমাণ বেড়েছে ১৭৫ কোটি ১১ লাখ ২৪ হাজার ৩০৪ টাকা বা ১৬.৫৬ শতাংশ।

সাপ্তাহিক ব্যবধানে ডিএসই’র ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১.৪৫ শতাংশ বা ৮৮.৯২ পয়েন্ট বেড়ে ৬২০৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই৩০ সূচক ২.১৪ শতাংশ বা ৪৬.৬৯ পয়েন্ট বেড়ে ২২২৫ পয়েন্টে এবং ডিএসই শরীয়াহ সূচক ২.৭৮ শতাংশ বা ২৭.৪১ পয়েন্ট বেড়ে ১৩৮৫ পয়েন্টে অবস্থান করছে। গত সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৮টির, দর কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯টির এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির। এগুলোর ওপর ভর করে সপ্তাহজুড়ে লেনদেন হয় ৬ হাজার ১৬৪ কোটি ২৯ লাখ ৮২ হাজার ৫৫৮ টাকা। যা এর আগের সপ্তাহে ছিলো ৪ হাজার ২৩০ কোটি ৯৮ লাখ ৮৮ হাজার ৬৮৯ টাকা। সেই হিসেবে গত সপ্তাহে লেনদেন বেড়েছে ১ হাজার ৯৯৩ কোটি ৩০ লাখ ৯৩ হাজার ৮৬৯ টাকা।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯.১৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৬.৪৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২.৭৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৬৭ শতাংশ।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক মূল্য সূচক বেড়েছে ১.৫৮ শতাংশ বা ১৮২ পয়েন্ট। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৪টির, দর কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির। আর সপ্তাহশেষে লেনদেন হয়েছে ৪৪০ কোটি ৬৩ লাখ ২ হাজার ২৮২ টাকার শেয়ার।

শেয়ারবাজারনিউজ/এম.আর


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.