আজ: বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২ইং, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৩ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ সেপ্টেম্বর ২০১৭, রবিবার |


kidarkar

কানাডায় ওষুধ রপ্তানি শুরু করেছে বেক্সিমকো ফার্মা


Beximco pharmaশেয়ারবাজার রিপোর্ট: প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে কানাডায় ওষুধ রপ্তানি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় ওষুধ রপ্তানীকারক প্রতিষ্ঠান বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। চোখের এলার্জির ওষুধ ওলোপটাডিন রপ্তানী শুরুর মাধ্যমে কানাডার বাজারে প্রবেশ করলো বেক্সিমকো। এর আগে গত অর্থ বছরে ওলোপটাডিন (০.১% সলিউশন) হেলথ কানাডা’র অনুমোদন লাভ করে। কোম্পানির প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইন্টারকন্টিনেন্টাল মার্কেটিং সার্ভিসেস (আইএমএস) এর তথ্য অনুসারে কানাডায় ওলোপটাডিন এর বাজার ১৪ মিলিয়ন ইউএস ডলারের। রপ্তানির প্রথম চালানটি গতকাল (১৬ সেপ্টেম্বর, ২০১৭, শনিবার) হস্তান্তর করা হয় এবং কানাডায় এই চোখের ড্রপটি বাজারজাত করবে কোম্পানির কানাডীয় পার্টনার। আশা করা হচ্ছে হেলথ কানাডা কর্তৃক ২০১৮ সালের প্রথম প্রান্তিকে দ্বিতীয় পণ্য বাজারজাতকরনের অনুমোদন পাওয়া যাবে। এছাড়াও আরও বেশ কয়েকটি ওষুধ কানাডায় রপ্তানির জন্য বেক্সিমকোর আরঅ্যান্ডডি পাইপলাইনে রয়েছে।

কানাডায় ওষুধ রপ্তানি শুরু প্রসংগে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, “যুক্তরাষ্ট্রের পর কানাডার বাজারে প্রবেশ উত্তর আমেরিকায় আমাদের অবস্থানকে আরও শক্তিশালী করবে। বাংলাদেশে তৈরি কোন ওষুধ, বিশেষত অপথালমিক পণ্য, প্রথম কানাডায় রপ্তানী হচ্ছে, এটা আমাদের দেশের জন্য গর্বের। উত্তর আমেরিকায় অপথালমিক ওষুধের রপ্তানি স্পেশালাইজড জেনেরিক প্রোডাক্ট উৎপাদনে আমাদের সক্ষমতারই বহিঃপ্রকাশ । আন্তর্জাতিক বাজারে, বিশেষত উন্নত দেশগুলোতে শক্ত অবস্থান তৈরিতে আমাদের এই প্রয়াস অব্যহত থাকবে।

বেক্সিমকো ফার্মার অপথালমিক ইউনিটটি বাংলাদেশের একমাত্র ফ্যাসিলিটি যা ইউরোপ, অস্ট্রেলিয়া এবং কানাডার অনুমোদন লাভ করেছে। বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি দেশে বেক্সিমকো ফার্মার ওষুধ রপ্তানি হচ্ছে।

শেয়ারবাজারনিউজ/ম.সা


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.