আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২০ সেপ্টেম্বর ২০১৭, বুধবার |


kidarkar

যে দেশের পুঁজিবাজার যত বড় সে দেশের অর্থনীতি তত বড়


financial-literacy-programশেয়ারবাজার রিপোর্ট:  যে দেশের পুঁজিবাজার যত বড় সে দেশের অর্থনীতি তত বড় বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেন। আজ  বুধবার বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত বিনিয়োগ শিক্ষা কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. এম. খায়রুল হোসেন বলেন, আমাদের দেশের অর্থনীতি যেভাবে প্রবৃদ্ধি হয়েছে পুঁজিবাজার তেমনভাবে প্রবৃদ্ধি হয়নি। যে দেশের পুঁজিবাজার যত বড় সে দেশের অর্থনীতি তত বড়। উন্নত দেশের অর্থনীতির জিডিপিতে পুঁজিবাজারের অবদান অনেক বেশি।

বিভিন্ন দেশের অর্থনীতির উদাহরন টেনে তিনি আরো বলেন, একটি সমৃদ্ধ পুঁজিবাজার একটি উন্নত অর্থনীতির পূর্বশর্ত। আপনারা দেখবেন যুক্তরাষ্ট্রের মত দেশের জিডিপি সাইজ হলো ৮০ শতাংশ সেখানে ওই দেশের পুঁজিবাজার সাইজ ৮০ শতাংশেরও বেশি।

বিদেশি বিনিয়োগকারীদের সম্পর্কে তিনি বলেন, এক সময় শেয়ারবাজরের লেনদেনে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল এক শতাংশের মত। বর্তমানে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ ৫ শতাংশের উপরে। কিন্তু প্রতিবেশী দেশ ভারতে এর হার অনেক বেশি। সুতরাং প্রণোদনা দিয়ে বিদেশি বিনিয়োগকারীদের আনা যায়। তবে এ ক্ষেত্রে তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। যাতে আনার পর ১৯৯৬ সালের মত সরে যেতে না পারে।

বিনিয়োগকারীদের উদ্দেশ্য খায়রুল হোসেন বলেন, সমৃদ্ধ পুঁজিবাজারের জন্য বিনিয়োগকারীদৈর সচেতনতা দরকার। বিনিয়োগকারীরা সচেতন না হলে কোনো সংস্কার কাজে লাগবে না।

কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পুঁজিবাজার উন্নয়নে সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। পুঁজিবাজার পরিচালনার ক্ষেত্রে যেসব আইন ও ধারা বাধা সৃষ্টি করছে তা সরিয়ে ফেলতে হবে।

সভায় সভাপতিত্ব করেন মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন পুঁজিবাজার সংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল, সাধারণ সম্পাদক মনির হোসেন প্রমুখ।

শেয়ারবাজারনিউজ/এম.আর


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.