আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |


kidarkar

ফের রাখাইনে জ্বলছে আগুন


rakhainশেয়ারবাজার ডেস্ক: রাখাইনে নতুনভাবে ঘর-বাড়িতে অগ্নিসংযোগের প্রমাণ পেয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। শনিবার (২৩ সেপ্টেম্বর) তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয় স্যাটেলাইট থেকে পাওয়া নতুন ছবি ও ভিডিও।

সংগঠনটির ক্রাইসিস রেসপন্স বিভাগের পরিচালক তিরানা হাসান জানান, শুক্রবার রাতেও রাখাইনের উত্তরাঞ্চলে জ্বালাও-পোড়াও চালানোর অন্তত তিনটি ভিডিও হাতে পেয়েছেন তারা।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে অ্যামনেস্টি জানায়, এর সাথে সেনা সদস্যরাই জড়িত। কিন্তু নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে স্পষ্ট কোন প্রমাণ নেই সংগঠনটির হাতে।

তিরানা আরও বলেন, ৪ লাখ ২৯ হাজার রোহিঙ্গাকে বাস্তুচ্যুত করেই ক্ষান্ত হয়নি সু চি প্রশাসন। তাদের ঘর-বাড়ি নিশ্চিহ্ন করে ফিরে আসার পথও বন্ধ করে দিচ্ছে। গেলো সপ্তাহেও রাখাইনের ৮০টি এলাকায় বড় ধরনের অগ্নিসংযোগের প্রমাণ সামনে আনে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট রাতে মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশ ফাঁড়ি ও তল্লাশিচৌকিতে সন্ত্রাসী হামলা এই সংকটকে নতুন করে উসকে দেয়। এর জেরে সেখানে নতুন করে সেনা অভিযান শুরু হয়, চলে দমন-পীড়ন। মিয়ানমারের নিরাপত্তা বাহিনী নিরস্ত্র রোহিঙ্গা নারী-পুরুষ-শিশুদের ওপর নির্যাতন ও হত্যাযজ্ঞ চালাতে থাকে। এই পরিস্থিতিতে মিয়ানমার থেকে পালিয়ে রোহিঙ্গারা বাংলাদেশ আসছে।

জাতিসংঘের তথ্যমতে, গত কয়েক সপ্তাহে চার লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। রোহিঙ্গা মুসলমানদের উপর মিয়ানমারের সেনাবাহিনী যেভাবে দমন-পীড়ন চালাচ্ছে সেটিকে ‘জাতিগত নির্মূলের’ সাথে তুলনা করেছে জাতিসংঘ।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.