আজ: রবিবার, ১৪ অগাস্ট ২০২২ইং, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |



kidarkar

সপ্তাহজুড়ে ৭৮ শতাংশ কোম্পানির মুনাফা তুলেছেন বিনিয়োগকারীরা

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের  ৫ কার্যদিবসের মধ্যে ৪ দিনই কমেছে সূচক। বাকি এক কার্যদিবস সূচক বাড়লেও এর মাত্রা ছিলো সামান্য। তাই গত সপ্তাহে (২৪-২৮ সেপ্টেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক কমেছে। গত সপ্তাহজুড়েই বিনিয়োগকারীরা প্রফিট টেকিং মুডে ছিলেন। এদিকে সূচকের পাশাপাশি প্রায় ৭৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। আর গত সপ্তাহে লেনদেনের পরিমানও কমেছে। আলোচিত সপ্তাহটিতে লেনদেন কমেছে ৪৩.৬০ শতাংশ। আর প্রধান সূচক কমেছে ৭৭.৬৪ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের মূল্য সূচক কমেছে। সপ্তাহশেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৭৭.৬৪ পয়েন্ট বা ১.২৬ শতাংশ। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৯১ শতাংশ বা ১৯.৯২ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ১৮ শতাংশ বা ১৬.০৩ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৮টি কোম্পানির। আর দর কমেছে ২৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৪৪৩ কোটি ৫৮ লাখ ৮২ হাজার ৩৩৬ টাকার শেয়ার। যা এর আগের সপ্তাহে ছিলো ৬ হাজার ১০৫ কোটি ২৪ লাখ ৫৫ হাজার ১২৮ শেয়ার। সেই হিসাবে গত সপ্তাহে লেনদেন কমেছে ২ হাজার ৬৬১ কোটি ৬৫ লাখ ৭২ হাজার ৭৯২ টাকা বা ৪৩.৬০ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯ দশমিক ৮২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪ দশমিক ২০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪ দশমিক ১৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৮৫ শতাংশ।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই)সার্বিক সূচক কমেছে ১৬৫ দশমিক ৮৫ পয়েন্ট বা ১ দশমিক ৪৩ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪১টি কোম্পানির। আর দর কমেছে ২৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর সপ্তাহশেষে লেনদেন হয়েছে ৫০২ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার ২৮৮ টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.