আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |



kidarkar

বাদাম খেলে হবে ডায়রিয়া!

badumশেয়ারবাজার ডেস্ক: বাদাম আমাদের খুবই পছন্দের খাবার। আর এই বাদামের মধ্যে রয়েছে হাজারো গুনাগুন। চিনাবাদামে আছে প্রোটিন, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, সোডিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ, বি, সি। আর এই ভিটামিন আমাদের দেহের জন্য অত্যন্ত উপকার। নিয়মিত পরিমিত পরিমাণে বাদাম খেলে হার্ট ভালো থাকে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কিন্তু এই বাদাম আপনার স্বাস্থ্যের অপকারিতার কারণ হয়েও দাঁড়াতে পারে। কিন্তু কিভাবে? আসুন জেনে নেয়া যাক-

১. বাদামের উপকারিতা জেনে আপনি যদি বেশি করে বাদাম খাওয়া শুরু করেন, তাহলে হিতের বিপরীত হবার আশংকা ই বেশি। অতিরিক্ত বাদাম খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য, বমি বমি ভাব এবং পেটে ব্যাথা হতে পারে। বাদামে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, এতে আপনার শরীরে পানির পরিমাণ বৃদ্ধি পেতে পারে। তাই অল্প পরিমাণে বাদাম খাওয়া উত্তম।

২. বাদামে ভিটামিন ই এর পরিমাণ বেশি। ১০০ গ্রাম বাদামে ২৫ গ্রাম ভিটামিন ই থাকে। সারাদিনে ১৫ গ্রামের বেশি ভিটামিন ই শরীরে প্রয়োজন পড়ে না। আর ভিটামিনের পরিমাণ বেশি হলে শরীর দুর্বল লাগবে এবং ডায়রিয়াও হতে পারে।

৩. বাদামে প্রচুর পরিমাণে চর্বি জাতীয় উপাদান এবং ক্যালোরি থাকে। ১০০ গ্রাম বাদামে ৫০ গ্রাম ফ্যাট থাকে। তাই বাদাম খেলেও পরিমিত পরিমাণে খান।

৪. বাদামে ম্যাগনেসিয়ামের পরিস্থিতিও রয়েছে বেশ। এতে রক্তচাপের তারতাম্য অস্বাভাবিক হতে পারে।

৫. খাবার ও ঔষধ অ্যাডমিনিস্ট্রেশনের মতে, প্রতিদিন ৪০ গ্রামের বেশি বাদাম খাওয়া ঠিক নয়। তাহলে এর উপকারিতা সঠিকভাবে আপনার শরীরে ছড়িয়ে পড়বে। সূত্রঃ টাইম্‌স অফ ইন্ডিয়া

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.