আজ: শুক্রবার, ১৮ জুন ২০২১ইং, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ৬ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ এপ্রিল ২০১৫, রবিবার |


kidarkar

বিএসআরএমের আর্থিক প্রতিবেদন প্রকাশ: লেনদেন শুরু কাল

BSRM_sharebazarnewsশেয়ারবাজার রিপোর্ট: তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত (জুলাই- সেপ্টেম্বর ২০১৪) আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টীল রি-রোলিং মিলস লিমিটেডের (বিএসআরএম) । এদিকে আগামীকাল সোমবার দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিক শুরু হবে এ কোম্পানির লেনদেন। সিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

তৃতীয় প্রান্তিকে বিএসআরএমের কর পরিশোধের পর মুনাফা করেছে ৭ কোটি ৭৫ লাখ ৪০ হাজার টাকা। আর কোম্পানিটির আইপিও পূর্ববর্তী  শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫০ টাকা এবং আইপিও পরবর্তী ইপিএস ০.৪৫ টাকা।

গত নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ১৪ ) বিএসআরএমের কর পরিশোধের পর মুনাফা হয়েছে ২০ কোটি ৭০ লাখ ৬০ হাজার টাকা।  আর আলোচিত সময়ে কোম্পানিটির আইপিও পূর্ববর্তী  ইপিএস হয়েছে ১.৩৩ টাকা এবং আইপিও পরবর্তী ইপিএস ১.১৯ টাকা।

এদিকে  ২৭ এপ্রিল, সোমবার সকাল সাড়ে ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিকভাবে শুরু হবে  এ কোম্পানির লেনদেন।  ‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করা বিএসআরএমের ট্রেডিং কোড-BSRMLTD এবং ডিএসইতে কোম্পানি কোড-১৩২৩৮ । আর সিএসইর কোম্পানি কোড-১৬০৩২। এর আগে গত ১৯ ফেব্রুয়ারি সিএসইতে তালিকাভুক্ত হয় কোম্পানিটি। আর গত মার্চ আইপিও লটারির ড্র সম্পন্ন করে বিএসআরএম।

জানা যায়, বিএসআরএমের আইপিওতে আবেদন গ্রহণ ১ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৫ ফেব্রুয়ারি। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ থাকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

এ কোম্পানির আইপিতে মোট ১ হাজার ২৩২ কোটি ৩৮ লাখ ৯৯ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা মোট আবেদনের ২০.১২ গুণ। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছ থেকে ৮৬১ কোটি ৫০ লাখ ৫ হাজার টাকার, ক্ষতিগ্রস্তদের কাছ থেকে ৯১ কোটি ৬২ লাখ ৬৫ হাজার টাকার, প্রবাসীদের কাছ থেকে ৫৮ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার টাকার এবং মিউচ্যুয়াল ফান্ড খাতে ২২০ কোটি ৩৭ লাখ ৫৪ হাজার টাকার আবেদন জমা পড়েছে।

কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৭৫ লাখ শেয়ার ছেড়ে আইপিওর মাধ্যমে ৬১ কোটি ২৫ লাখ টাকা উত্তোলন করবে। এ জন্য ১০ টাকা ফেসভ্যালুর সঙ্গে ২৫ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের নির্দেশক মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫ টাকা।

আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলন করে কোম্পানিটি ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

এর আগে বিএসইসির ৫৩৩ তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও’র অনুমোদন দেয়া হয়।

৩১ ডিসেম্বর ২০১৩ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫.০৬ টাকা এবং শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৫২.০৯ টাকা।

আইপিও ব্যবস্থাপনায় কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপকের দায়িত্বে রয়েছে অ্যালায়েন্স ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড।

শেয়ারবাজার/অ/সা/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.